ঢাকা ছাড়ার আগে সবার রক্ত পরীক্ষার নির্দেশ

ঈদুল আজহার ছুটি কাটাতে রাজধানীর অধিকাংশ মানুষ গ্রামের বাড়িতে যাবে। যারা ঢাকা ছাড়তে চান তাদের রক্ত পরীক্ষা করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

বৃহস্পতিবার (১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী লন্ডন থেকে নির্দেশনা দিয়েছেন যে, যারা ঈদ উদযাপন করার জন্য ঢাকার বাইরে যাবেন, তারা যেন রক্ত পরীক্ষা করে যান। কারণ তারা যদি ডেঙ্গু নিয়ে বাইরে যান, তাহলে ঢাকার বাইরে এটি অনেক বেশি বিস্তার লাভ করবে।

তিনি আরও বলেন, ডেঙ্গু নিয়ে আমাদের সচেতন হওয়া খুবই জরুরি। আমি ব্যক্তিগতভাবে মশারি ব্যবহার করি। কারণ মশা কোনো সময় কামড় দেবে ঠিক নাই। আবার ঘরের কোণে কিছু আছে কিনা সেটাও দেখা দরকার।

আওয়ামী লীগের বার্ষিক প্রতিবেদন (আয়-ব্যয়ের হিসাব) ইসিতে জমা দিতে তিনিসহ অন্যরা নির্বাচন কমিশন সচিবালয়ে যান।

বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির এই কো-চেয়ারম্যান বলেন, ডেঙ্গু নিয়ে আমাদের সচেতন হওয়া খুবই দরকার। আমি ব্যক্তিগতভাবে মশারি ব্যবহার করি। কারণ মশার কামড় কোন সময়ে খাবো ঠিক নেই। আবার তেমনি ঘরের কোণায় কিছু আছে কিনা সেটাও দেখা দরকার। মশা মারার ব্যবস্থা, ঘরের পাশেই পটপ্ল্যান্ট ছিল, সেগুলো সব সরিয়ে দিয়েছি। বালতিতে পানি না রাখা। স্বচ্ছ পানিতে ডেঙ্গু হয় বেশি। এটি আগে আমি নিজেই জানতাম না। অনেকেরই ধারণা ছিল, ময়লা পানিতে হয়। আসলে তা নয়, স্বচ্ছ পানিতে ডেঙ্গু ডিম পাড়ে বেশি।

তিনি বলেন, একদিনে মশা নিধন করা অন্যদিকে চিকিৎসা। চিকিৎসা নিয়ে বিভ্রান্তি ছিল। প্রাইভেট হাসপাতালগুলোর অনেকেই রোগী নিতে চাচ্ছিলেন না। আমরা তাদের বাধ্য করেছি। তাদের যখন রেজিস্ট্রেশন দেওয়া হয়, তাদের যখন লাইসেন্স দেওয়া হয়, তখন বলা হয় কোনো রোগীকে ফিরিয়ে দিতে পারবেন না।

প্রধানমন্ত্রী গতকাল লন্ডন থেকে নির্দেশনা দিয়েছেন- ঢাকা থেকে যারা ঈদ উদযাপন করার জন্য বাইরে যাবেন, তারা যেন রক্ত পরীক্ষা যান। কারণ তারা যদি ডেঙ্গু নিয়ে বাইরে যান, তাহলে বাইরে অনেক বেশি এটি বিস্তার ঘটবে।

আরও পড়ুন