দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

সিরিজ বাঁচাতে হলে আজ দ্বিতীয় ওয়ানডেতে জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের সামনে। ইতোমধ্যে তিন ম্যাচ সিরিজের ১-০ তে এগিয়ে আছে লঙ্কানরা। তাই তাদের চোখ এখন সিরিজ জয়ে।

ইতোমধ্যে এই ম্যাচের টস সম্পন্ন হয়েছে। আজ টস ভাগ্য ছিল বাংলাদেশের পক্ষে। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল।

আজ রবিবার (২৮ জুলাই) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টায় ম্যাচটি শুরু হয়।

ব্যাটিংয়ে নেমে আজও ব্যর্থতার বৃত্তেই রয়ে গেলেন দুই টাইগার ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার।

রাউন্ড দ্য উইকেটে নুয়ান প্রদীপ বলটা করেছিলেন ফুলটস। সৌম্য সরকার লেগ সাইডে খেলতে চেয়ে পুরোপুরিভাবে মিস করে গেছেন। বল তার প্যাডে লাগার পর এলবিডব্লিউয়ের জোরালো আবেদনে আম্পায়ারের সাড়া না দেওয়ার কারণ ছিল না কোনো।

আউট হওয়ার আগে সৌম্য ১৩ বলে ১১ রান করেন। তখন ৫.৪ বলে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ২৬ রান।
এরপর তামিমের সঙ্গী হয়ে আসেন মোহাম্মদ মিথুন। কিন্তু তাদের জুটি বেশি বড় করতে পারেন নি। ইসুরু উদানার অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়েছিলেন তামিম ইকবাল। বল তার ব্যাটের কানায় লেগে ভেঙে দেয় লেগ। বিশ্বকাপে শুরু হওয়া ব্যর্থতার বৃত্ত শ্রীলঙ্কা সিরিজের প্রথম দুই ম্যাচেও ভাঙতে পারলেন না বাঁহাতি ওপেনার। দলীয় ৮ ওভারের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

ফিরে যাওয়ার আগে তামিম ৩১ বলে ১৯ রান করেন। তখন ৮.১ ওভারে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩১ রান। এখন মোহাম্মদ মিথুনের সঙ্গে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম। মিথুন (১১) ও মুশফিক (৭) রানে ব্যাট করছে।

এই রিপোর্ট লিখা পর্যন্ত বাংলাদেশের স্কোর এখন ২ উইকেটে ১৩ ওভার শেষে ৪৯ রান।

প্রথম ওয়ানডেতে টাইগার ব্যাটিং লাইন আপ একাই ধসিয়ে দিয়েছিলেন লঙ্কান ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা। দ্বিতীয় ওয়ানডেতে খেলছেন না এই কিংবদন্তি বোলার। কারণ আন্তর্জাতিক ওয়ানডেকে থেকে বিদায় নিয়েছেন সেদিন। তাই আগেই জানা ছিল লঙ্কান একাদশে পরিবর্তন আসবে।

শ্রীলঙ্কা একাদশে আজ দুটি পরিবর্তন এসেছে। অনুমিতভাবেই নেই আগের ম্যাচে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানো লাসিথ মালিঙ্গা। নেই থিসারা পেরেরাও। তাদের জায়গায় এসেছেন ইসুরু উদানা ও আকিলা ধনঞ্জয়া।

বাংলাদেশ একাদশে আজ একটি পরিবর্তন এসেছে। একাদশে ঢুকেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। বাদ পড়েছেন পেসার রুবেল হোসেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, মেহদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা, আভিসকা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, আকিলা ধনঞ্জয়া, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা, ইসুরু উদানা।

আরও পড়ুন