নজরুলের গান-কবিতা অসঙ্গতির বিরুদ্ধে প্রেরনা-সুরবীণা’য় বক্তারা

ইতি শিকদার, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধিঃ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন নির্যাতিত ও নিপিড়িত মানুষের পক্ষে অপশক্তি এবং দুঃশাষনেরবিরুদ্ধে সোচ্চার। তাঁর সৃষ্টি কর্ম ছিল সাম্য,প্রেম অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠা করা। অজ্ঞতা,ভন্ডামি ও অশুভ শক্তির বিরুদ্ধে নজরুল ছিলেন সর্বদা সোচ্চার। তাঁর গান ও কবিতা আমাদের মহান মুক্তিযোদ্ধে জাতিকে প্রেরনা যুগিয়েছিল। জাতির যে কোন অমানিশায় তিনি আশার আলো দেখিয়ে গেছেন। নজরুলের সৃষ্টি কর্ম এখনো আমাদের চেতনা ও প্রেরনার উৎস।

জাতীয় কবি’র ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ময়মনসিংহের ভালুকা পাবলিক হল রোডস্থ সুরবীণা সাংস্কৃতিক সংস্থা কার্যালয়ে স্মৃতিচারণ সভায় বক্তাগন উপরোক্ত কথা বলেন। সংস্থা’র নির্বাহী পরিচালক কন্ঠশিল্পী রফিকুল ইসলাম রফিকের সভাপতিত্বে সভাপতিত্বে ও সংস্থা’র শিল্পী জিল্লুর রহমান জাহিদের সঞ্চালনায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন ভালুকা সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌরসভার প্রাক্তন প্যানেল মেয়র ও ২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মুখলেছুর রহমান মুকুল।

আলোচনায় অংশ নেন ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোঃ ইউসুফ আলী,পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মুখছেদুল ইসলাম,মুখছেদ আলম সহ অন্যরা। আলোচনা সভা শেষে সংস্থার শিল্পীরা নজরুলের কবিতা আবৃত্তি ও সঙ্গীত পরিবেশন করেন। এতে অংশ নেন শরীফ হোসেন,মোস্তফা জাহিদ সাধন,আনসারুল ইসলাম,ফাউজিয়া তাবাসসুম ঐশি,মিনহাজুল ইসলাম নাঈম,আব্দুল্লাহ আল ছাহাব, নাজিফা ফাতেমা রিচি সহ সংগঠনের শিল্পী ও কলাকুশলীরা।

আরও পড়ুন