নতুন খবর দিল আবহাওয়া অধিদপ্তর

আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) সারাদিনই দেশে মৃদু থেকে মাঝারি বৃষ্টি হইয়েছে। এছাড়া মাসের বাকি সময়জুড়ে অর্থাৎ বাকি পাঁচদিন প্রতিদিনই রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় থেমে থেমে বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার আকাশ সকাল থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। থেমে থেমে বৃষ্টি হবে। এতে দেশের বেশির ভাগ এলাকার গড় তাপমাত্রা কমে আসতে পারে। এছাড়া মৌসুমি বায়ুটি বাংলাদেশ, ভারতের গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওডিশা পর্যন্ত বিস্তৃত আছে, যা মাসের বাকি সময়জুড়ে থাকতে পারে। এই বায়ু সক্রিয় থাকায় মাসের বাকি দিনগুলোর বেশির ভাগ সময় আকাশ মেঘে ঢাকা থাকতে পারে।

আবহাওয়াবিদেরা বলছেন,গতকাল থেকে হঠাৎ করেই বৃষ্টিপাত শুরু হওয়ার প্রধান কারণ হচ্ছে মৌসুমি বায়ু। বায়ুর সঙ্গে থাকা জলীয় বাষ্পের কারণে বৃষ্টি শুরু হয়েছে। আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় হিক্কার কারণে আরব সাগর থেকেও বিপুল পরিমাণ জলীয় বাষ্প বঙ্গোপসাগরে এসে হাজির হয়েছে। এ কারণে এ মাসের প্রায় পুরোটাই আকাশ মেঘাচ্ছন্ন থাকবে।

গতকাল থেকে মৌসুমি বায়ুর প্রভাবে গতকাল দুপুর থেকে রাজধানীসহ প্রায় সারা দেশের আকাশ মেঘাচ্ছন্ন হয়ে ওঠে। রাজধানীতে মোট বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৪ মিলিমিটার। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রংপুরে, ১৬৬ মিলিমিটার।

আরও পড়ুন