পিছিয়ে গেল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

করোনাভাইরাসের কারণে পিছিয়ে গেল ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রতি বছরের নভেম্বর মাসের গোড়ার দিকে শুরু হয় এই উৎসব, তা চলে এক সপ্তাহ ধরে।

দেশ-বিদেশের বহু নামী চলচ্চিত্র পরিচালক তাদের সেরা সম্ভার নিয়ে এখানে উপস্থিত হন। কিন্তু করোনার কারণে সেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পিছিয়ে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের জানুয়ারিতে করা হয়েছে।

বৃহস্পতিবার টুইট করে রাজ্য সরকারের তরফ থেকে এই সিদ্ধান্তের কথা জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি। সেইসাথে উৎসবের নতুন দিনক্ষণও ঘোষণা করেন তিনি।

মুখ্যমন্ত্রী লেখেন ‘আন্তর্জাতিক মহলের সম্মতি পাওয়ার পরই আমি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমস্ত স্টেকহোল্ডার এবং সিনেপ্রেমীদের জানাতে চাই যে, আমাদের উৎসবের সূচি পরিবর্তিত হয়েছে এবং সেটা করা হয়েছে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে। ২০২১ সালের ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত এই উৎসব অনুষ্ঠিত হবে। আসুন প্রস্তুতি শুরু করি!’

গত বছর ২০১৯ সালে রজত জয়ন্তী (২৫ বছর) অতিক্রান্ত করেছে এই চলচ্চিত্র উৎসব। ১৯৯৫ সালে শুরু হয়েছিল পূর্ব ভারতের সবচেয়ে বৃহত্তম চলচ্চিত্র উৎসব। অমিতাভ বচ্চন, শাহরুখ খান, রেখা গণেশন, ঐশ্বর্য রাই থেকে শুরু করে বিখ্যাত বলিউড ব্যক্তিত্বদের হাত ধরে শুরু হয় এই চলচ্চিত্র উৎসব।

গত বছরই শারীরিকভাবে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ায় একেবারে শেষ মুহূর্তে অনুপস্থিত থাকেন অমিতাভ বচ্চন। ফলে এই উৎসবের সূচনা করেন শাহরুখ খান। কিন্তু করোনাভাইরাসের কারণে চলতি বছর সেই চলচ্চিত্র উৎসব আদৌ হবে কি না তা নিয়ে প্রথম থেকেই সংশয় ছিল।

 

 

আরও পড়ুন