প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে জোরালো সম্পর্কের বিপক্ষে ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে জোরালো সম্পর্ক প্রতিষ্টায় বিশ্বাস করে এবং এ নীতি বাস্তবায়নের চেষ্টা করছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় রাজধানী তেহরানে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা বা ইকো’র এক অনুষ্ঠানে জারিফ এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে জোরদার সম্পর্ক গড়ে প্রত্যেক দেশ তাদের লক্ষ্য অর্জন করতে পারে। আমরাও প্রতিবেশীদের সঙ্গে জোরালো সম্পর্ক করার মধ্যদিয়ে সহজেই আমাদের লক্ষ্য অর্জন করতে পারি।

তিনি বলেন, ইকোর ভেতরে থেকে এবং ইকোর সদস্য হিসেবে আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতাপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। ইকো সদস্য দেশগুলোর সঙ্গে ইরানের যেমন সম্পর্ক, পারস্য উপসাগরীয় দেশগুলোর সঙ্গেও আমরা একই রকম সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী। এতে আমরা সবাই লাভবান হতে পারি।

১৯৮৫ সালে ইরান, পাকিস্তান এবং তুরস্কের উদ্যোগে ইকো গড়ে ওঠে। পরে ১৯৯২ সালে এ সংস্থার বিস্তার ঘটে এবং এর নতুন সদস্য হিসেবে আফগানিস্তান, আজারবাইজান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান যোগ দেয়। সূত্র : পার্সটুডে

আরও পড়ুন