ফেনী নদীর পানিচুক্তি ও গ্যাস রপ্তানি নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেনী নদীর পানি উত্তোলন প্রসঙ্গে বলেন, সীমান্তবর্তী নদীর পানিতে দুই দেশেরই অধিকার থাকে। আমরা ফেনী নদী থেকে শুধু মানবিক কারণে সুপেয় পানি প্রদানের জন্যে পানিচুক্তি করেছি। এছাড়া তিনি গ্যাস রপ্তানি প্রসঙ্গে বলেন, আমরা বিদেশ থেকে এলপিজি গ্যাস এনে প্রক্রিয়াজাত করে ভারতে রপ্তানি করবো। এটা প্রাকৃতিক গ্যাস নয়। অন্য পণ্য যেমন আমরা রপ্তানি করি ঠিক তেমন। এটা নিয়ে ভুল বোঝাবুঝির কিছু নেই।

শেখ হাসিনা আরও বলেন, যারা এর বিরোধিতায় সোচ্চার তাদের ২০০১ সালের কথা মনে করিয়ে দিতে চাই। আমেরিকা গ্যাস বিক্রির জন্য বলেছিল, আমি বলেছিলাম দেশের চাহিদা মিটিয়ে আমরা তারপর বিক্রি করব। যে কারণে ২০০১ সালে আমরা ক্ষমতায় আসতে পারিনি। পানিচুক্তি ও গ্যাস রপ্তানি ছাড়াও তিনি আবরার হত্যা, ছাত্র রাজনীতি বন্ধের প্রসঙ্গ ও চলমান শুদ্ধি অভিযান নিয়েও আলোচনা করেছেন। বুধবার (৯ অক্টোবর) গণভবনে ভারত ও যুক্তরাষ্ট্র সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ক্যাসিনো অভিযান ও আবরার হত্যাকাণ্ড নিয়ে এই মুহূর্তে উত্তাল সারাদেশ। এর মধ্যেই ঘোষণা এসেছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাম্প্রতিক ভারত ও যুক্তরাষ্ট্রে সরকারি সফর সম্পর্কে আজ বুধবার (৯ অক্টোবর) এক সংবাদ সম্মেলন করবেন। তবে এ ধরনের সংবাদ সম্মেলনে নির্ধারিত বিষয়ের বাইরে সাম্প্রতিক বিষয়াবলি নিয়েও আলোচনা হয় সাধারণত।

আরও পড়ুন