বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ ড্র

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ৫ সেপ্টেম্বর একমাত্র টেস্ট সিরিজ খেলতে মাঠে নামবে বাংলাদেশ- আফগানিস্তান। এই সিরিজকে সামনে রেখে রবিবার (১ সেপ্টেম্বর) শুরু হয়েছে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ। এই প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসে নয় উইকেটে ২৮৯ রান করে ইনিংস ঘোষণা করে আফগানরা। ম্যাচের দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামে বিসিবি একাদশ। মাত্র ১২৩ রানে অলআউট হয়েছে তারা। এরপর দ্বিতীয় ইনিংসে ১৪ রান করে দিন শেষ করে আফগানরা। যার ফলে ম্যাচটি ড্র হয়।

টাইগাররা ব্যাট করতে নেমে রশিদ খানের বোলিং তাণ্ডবে প্রথম ওভারেই ১৯ রান করে সাজঘরে ফিরে যায় এনামুল হক বিজয়। আরেক ওপেনার সাব্বির হোসেন আউট হন মাত্র ৪ রান করে। আর তিনে নামা ফাজলে রাব্বিকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন সাইদ শিরজাদ। রাব্বি আউট হওয়ার আগে করে মাত্র ৮ রান।

এরপর হঠাৎ করেই ঝলক দেখান আফগান বোলার জহির খান। সবাই যখন ব্যাট হাতে ব্যর্থ তখন উইকেটে থিতু হওয়ার চেষ্টায় থাকা দুই ব্যাটসম্যান নাঈম ইসলাম (১৩) এবং আল আমিনকে (২৯) অল্প সময়ের ব্যবধানে ফেরান তিনি। এরপর অধিনায়ক নুরুল হাসান সোহান আউট হন ১৫ রান করে।

এদিকে প্রথম ইংনিসে আফগানদের বিপক্ষে প্রথম দিনের শুরু থেকে পেস আক্রমণ চালিয়ে যায় বিসিবি একাদশ। মেহেদি হাসান রানা, মানিক খান, সালাউদ্দিন শাকিল ও সুমন খান- এই চার পেসারই ভিন্ন স্পেলে বোলিং করে গিয়েছেন। যদিও নতুন বলে উইকেট নিতে দিতে ব্যর্থ ছিলেন তারা।

তবে ২৫ বছর বয়সী অফ স্পিনার আল আমিন জুনিয়রই কেবল এদিন নজর কেড়েছেন। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং বেঁছে নেয় আফগানরা। প্রথম দিনশেষে তাঁদের সংগ্রহ ছয় উইকেটে ২৪২ রান।

দুই ওপেনার ইহসানুল্লাহ জানাত (৬২) ও ইব্রাহিম জাদরান (৫২) দুজনই পেয়েছেন হাফ সেঞ্চুরির দেখা। এরপর দুজনই স্বেচ্ছায় অবসরে চলে যান। এই দুজন স্বেচ্ছায় মাঠ ছাড়ার পর উইকেটের দেখা পেয়েছে বিসিবি একাদশ।

জাভেদ আহমেদিকে (৩) ফেরান সুমন খান। রহমত শাহকে (৭) ফিরিয়েছেন আল আমিন জুনিয়র। এরপর আসগর আফগান (১৬) ও হাশমতউল্লাহ শহীদিকেও (১৮) ফেরান আল আমিন জুনিয়র।

শেষের দিকে মোহাম্মদ নবীর ব্যাটে আসে ৩৩ রান। আফসার জাজাই করেন ৩৫ রান ও কায়েস আহমেদ করেন ২৩ রান। বিসিবি একাদশের হয়ে ৫১ রান খরচায় চার উইকেট নেন আল আমিন জুনিয়র। দুটি উইকেট পেয়েছেন সুমন খান।

সংক্ষিপ্ত স্কোর-

দ্বিতীয় দিন, দ্বিতীয় সেশন শেষে;

আফগানিস্তান (১ম ইনিংস): ২৮৯/৯ ডিক্লেয়ার… ইহসানউল্লাহ ৬২, ইব্রাহিম ৫২, জাভেদ ৩, রহমর ৭, হাশমতউল্লাহ ২৬, আসগর ১৬, নবী ৩৩, ইকরাম ১, আফসার ৩৫, রশিদ ১৩, কাইস ২৩; আল-আমিন ১৮-৩-৫১-৪, সুমন ১৯-৮-৪৩-৩।

বিসিবি একাদশ (১ম ইনিংস): ১২৩/১০ বিজয় ১৯, সাব্বির ৪, রাব্বি ৮, নাঈম ১৩, আল-আমিন ২৯, সোহান ১৫, ইরফান ৯, ফারদিন ১৪, সুমন ৩, রানা ০, মানিক ০*; জহির ১১.৩-৩-২৪-৫, রশিদ ৮-১-২৬-৩।

আফগানিস্তান (২য় ইনিংস): ১৪/০ জাভেদ ১২, রহমত ২

ফলাফল: ম্যাচ ড্র

আরও পড়ুন