বাংলাদেশ সীমান্তে স্মার্ট সেন্সর বসাচ্ছে ভারত!

নিরাপত্তা জোরদার করার জন্য বাংলাদেশ সীমান্তে লেজার ওয়ালের পাশাপাশি স্মার্ট সেন্সর প্রযুক্তিও ব্যবহার করবে বিএসএফ। এই প্রেক্ষিতে বেশ কিছু পদক্ষেপ নিতে চলেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। বিএসএফ-এর একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশকেও (বিজিবি) নিজেদের এলাকায় একই ধরনের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে বলে জানা গেছে।

বিএসএফ সূত্রে জানা গেছে, আগামী এক বছরের মধ্যেই বাংলাদেশ-ভারত সীমান্তের বিশেষ জায়গাগুলি চিহ্নিত করবে বিএসএফ। পাশাপাশি নদী বা জলাভূমিতে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করবে তারা। যেসব অঞ্চলে স্বাভাবিকভাবে নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব না সেসব অঞ্চলে লেজার ওয়াল ও স্মার্ট সেন্সর প্রযুক্তি ব্যবহার করা হবে, যা রাতে এমনকি কুয়াশার মধ্যেও সক্রিয় থাকবে।

বিএসএফ সূত্র জানিয়েছে, এরই মধ্যে এই কর্মসূচি সফল করতে যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয় প্রক্রিয়া শুরু হয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়ন হলে ইন্দো-বাংলা সীমান্ত পরিস্থিতির আরও উন্নতি হবে। এই খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া এক্সপ্রেস।

প্রসঙ্গত, এই অঞ্চলে প্রথমবারের মতো লেজার ওয়াল ও স্মার্ট সেন্সর প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে, ভারত-পাকিস্তান সীমান্ত এলাকায় এই সমস্ত প্রযুক্তি পরীক্ষামূলকভাবে ব্যবহার করে সফলতা পাওয়া গেছে।

আরও পড়ুন