বাছাই পর্বেই বাতিল ছাত্রদলের ২৭ প্রার্থী

জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচনের জন্য জমা দেওয়া ৭৬টি মনোনয়নপত্রের যাচাই-বাছাই শেষ হয়েছে। এদের মধ্যে ২৭ জনের বিরুদ্ধে বিবা‌হিতসহ বেশ কয়েকটি অভিযোগের প্রমাণ পে‌য়ে‌ছে কমিটি। এছাড়া সাধারণ সম্পাদক পদে দু’জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

সোমবার (২৬ আগস্ট) মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে। আজ মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে যাচাই-বাছাই সম্পর্কে বিস্তারিত জানানো হবে বলে একটি সূত্র জানিয়েছেন। এই ২৭ জ‌নের প্রার্থীতা বা‌তিল ক‌রে বৈধ প্রার্থী‌দের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ক‌মি‌টি।

গত ২২ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত পাঁচ দিন ধ‌রে যাচাই-বাছাই ক‌মি‌টি প্রার্থী‌দের বিরু‌দ্ধে অভিযোগের অনুসন্ধান ক‌রেছে। এতে স্থানীয় বিএনপি, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছ থেকে তদন্ত সাপেক্ষে লিখিত প্রতিবেদন নেন তারা।

যাচাই বাছাই কমি‌টির এক সদস্য গণমাধ্যমকে বলেন, বা‌তিল হওয়া বেশিরভাগ প্রার্থীই বিবা‌হিত ব‌লে প্রমা‌ণিত হ‌য়ে‌ছে। কিন্তু আগামী ১৪ সে‌প্টেম্বর ছাত্রদ‌লের কাউ‌ন্সিল‌কে কেন্দ্র ক‌রে যে পুনঃতফ‌সিল দেওয়া হ‌য়ে‌ছে। সেখা‌নে বলা হ‌য়ে‌ছে, বিবা‌হিতরা সভাপ‌তি ও সাধারণ সম্পাদক প‌দে প্রার্থী হ‌তে পার‌বেন না।

জানা গেছে, প্রার্থীরা বিবা‌হিত কি-না তা জানার জন্য স্থানীয় নেতাদের সহযোগিতা নিয়েছে যাচাই-বাছাই কমিটি। এছাড়াও জেলা বিএন‌পি, যুবদল ও স্বেচ্ছা‌সেবক দ‌লের শীর্ষ নেতারা স্থানীয় নেতা‌দের নি‌য়ে প্রার্থীর বাসায় পর্যন্ত গি‌য়ে খোঁজখবর নি‌য়ে আমাদের প্র‌তিবেদন দি‌য়ে‌ছেন দিয়েছে যাচাই-বাছাই কমিটি নিকট।‌ এছাড়াও যাচাই-বাছাই কমিটি নিজ উ‌দ্যো‌গে কাজী অ‌ফি‌সে গিয়ে‌ খোঁজখবর নিয়েছে। সব কিছু মি‌লি‌য়ে বিবাহিতসহ আরও ক‌য়েক‌টি অভি‌যো‌গে সভাপ‌তি প‌দে ১৩ জ‌নের ও সাধারণ সম্পাদক ‌পদে ১৪ জ‌নের প্রার্থীতা বা‌তিল করেছে যাচিই-বাছাই কমিটি।

আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল হবে। ওইদিন ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সারাদেশ থেকে আগত ৫৮০ জন ভোটার সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করার ভোট দেবেন।

২৭ আগস্ট খসড়া প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। প্রার্থীদের আপত্তি গ্রহণ ২৮ আগস্ট। ২৯ ও ৩০ আগস্ট আপিল নিষ্পত্তি করা হবে। প্রার্থিতা প্রত্যাহার ৩১ আগস্ট। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে ২ সেপ্টেম্বর। প্রার্থীদের প্রচারণা ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর মধ্য রাত পর্যন্ত চলবে।

কমিটিগুলো হলো-নির্বাচন পরিচালনা, যাচাই-বাছাই ও আপিল কমিটি। সোমবার রা‌তে শেষ দি‌নের ম‌তো বিএন‌পি চেয়ারপারস‌নের গুলশা‌নের রাজ‌নৈ‌তিক কার্যাল‌য়ে বৈঠ‌কে ব‌সে যাচাই-বাছাই ক‌মি‌টিসহ দুই ক‌মি‌টির নেতারা। ওই বৈঠ‌কই মূলত দুই শীর্ষ প‌দে ২৭ জ‌নের প্রার্থীতা বা‌তি‌লের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন