বিশ্বসেরা লেগ স্পিনার হওয়ার স্বপ্ন

অন্য আর পাঁচ জনের মতো স্বাভাবিক ছিল না ওর দুই হাত। প্রতিবন্ধকতার দোহাই দিয়ে জায়গা দেওয়া হতো না কোন খেলায়। বলছি ভারতের শংকর সজ্জনের কথা। তবে থেমে জাননি। ক্রিকেটের প্রতি ভালোবাসা নিয়ে এগিয়ে চলেছে। হতে চান বিশ্বসেরা লেগ স্পিনার।

ভারসাম্যহীন ক্রোমোজোমের জন্য ভিন্ন রকম হাত নিয়ে জন্মান শংকর সজ্জন। ওর এই ভিন্নতা সবার কাছে প্রতিবন্ধকতা তবে এই প্রতিবন্ধকতাকেই প্রতিভায় পরিণত করেন শংকর। দিনে প্রায় ৮ থেকে ৯ ঘণ্টা নেটে বোলিং অনুশীলন করেন। ক্রিকেটের প্রতি ভালোবাসাটাকে পুঁজি করে হতে চান লেগ স্পিনার। নেটে শংকরের বোলিং নজর কারে সবার। হঠাৎই খোঁজ পেলেন ভারতীয় বোলার অনিল কুম্বেলের স্পিনার হান্টের প্রতিযোগিতার প্রোগ্রামের। কর্ণাটক থেকে পাড়ি দিলেন বেঙ্গালুরুতে।

এই বিস্ময় স্পিনার বলেন, ‘আমি যখন বেঙ্গালুরুতে আসলাম তখন ১ থেকে ২ সপ্তাহ মাঠেই ঘুমিয়েছি। কারণ আমার কাছে থাকার জন্য জায়গা আর টাকা কোনটাই ছিল না।’

৩ হাজার স্পিনারকে পিছনে ফেলে সেরা ২১ এ উঠে এলেন শংকর। কিংবদন্তি কুম্বলে কাছ থেকে তালিম নেওয়ার সুযোগটাও লুফে নিলেন। ভারতের সাবেক স্পিনার চিন্দ্রসেন শেখরকে মানেন নিজের আইডল তাই স্বপ্নটা ফুলে-ফেঁপে বেড়েছে অনেক। গায়ে জরাতে চান ভারতীয় ক্রিকেট দলের জার্সি।

এ ব্যাপারে শংকর বলেন, ‘উনারও এক হাতে সমস্যা ছিল। উনি যদি দেশের হয়ে খেলতে পারেন তবে আমি কেনো নই।’

নিজের স্বপ্নকে লালন করে সহযোগিতার সব বাধা পেরিয়ে ইন্টারন্যাশনাল সার্কিটের ম্যাজিক স্পিনার হতে চান শংকর।

আরও পড়ুন