বিশ্বসেরা হ্যাকার যখন টুইটারের নিরাপত্তা প্রধান

মাছের পাহারা দিতে শেষমেশ বিড়ালকেই বসালো টুইটার! হেঁয়ালি মনে হলেও বিষয়টা ঠিক এমনই! সম্প্রতি জনপ্রিয় হ্যাকার পিটার জাটকো যিনি ‘Mudge’ নামেই অধিক প্রসিদ্ধ টুইটারের নিরাপত্তার দায়িত্বভার তুলে দিল এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই Mudge আসলে টুইটারের সিকিওরিটি সংক্রান্ত স্ট্রাকচার এবং প্র্যাকটিসের দেখভাল করবে। এর আগে এই পিটার জাটকো ইলেকট্রনিক পেমেন্টস সংস্থা Stripe-এর সঙ্গে যুক্ত ছিলেন।

পিটার জাটকো সরাসরি রিপোর্ট করবেন টুইটারের সিইও জ্যাক ডর্সে-কে। সংবাদমাধ্যম রয়টার্সের একটি রিপোর্ট থেকে জানা গেছে, প্রথমেই ৪৫-৬০ দিনের একটি রিভিউ সিস্টেম করে সিকিওরিটি ফাংশনসের সমস্ত দায়িত্বভার নেবেন জাটকো। পাশাপাশি আরও জানা গেছে, প্রয়োজন মনে করলে পরবর্তীতে টুইটারের নিরাপত্তা সংক্রান্ত বিষয় ঢেলে সাজাতেও পারেন পিটার।

 

কিছু মাস আগেই Bitcoin হ্যাকিংয়ের শিকার হয়েছিল টুইটার। বহু হাই-প্রোফাইল টুইটার অ্যাকাউন্টের যাবতীয় গোপনীয় সব তথ্য প্রকাশ্যে চলে এসেছিল সেই হ্যাকিংয়ের কারণে। জাটকো মূলত কাজ করে থাকেন টেক জায়ান্ট Google-এর অ্যাডভান্সড টেকনোলজি এবং প্রজেক্ট গ্রুপের সিকিওরিটি রিসার্চার হিসেবে। এর আগে DARPA-র সঙ্গেও বেশ কিছু প্রোগ্রামে যুক্ত ছিলেন জাটকো। সেখানে তাকে সাইবার গুপ্তচরবৃত্তির বিষয়গুলো দেখভাল করতে হত।

 

 

আরও পড়ুন