বিশ্ব নদী দিবস আজ

আজ ২২ সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস। প্রতি বছর এই দিনে পৃথিবীর বিভিন্ন দেশে দিবসটি পালন করা হয়। অনেক দেশের মত পদ্মা, মেঘনা, যমুনা, কপোতাক্ষের দেশ বাংলাদেশেও এই দিবসটি পালন করা হয়। বিভিন্ন পরিবেশবাদী সংগঠন প্রতিবারের মোট এবারও নদীর দিকে পদযাত্রা কর্মসূচির আয়োজিন করেছে। এবারের নদী দিবসের প্রতিপাদ্য বিষয়, ‘নদী একটি জীবন্ত সত্তা-এর আইনি অধিকার নিশ্চিত করুন’। চলতি বছরের ১ জুলাই নদীকে ‘জীবন্ত সত্ত্বা’ হিসেবে রায় দেয় হাইকোর্ট।

বাংলাদেশে ২০১০ সাল থেকে নদী দিবস পালন করছে। কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে ১৯৮০ সালের সেপ্টেম্বর মাসের চতুর্থ রবিবার দিবসটি পালনের সূচনা হয়।
পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। এরপর ২০০৫ সালে জাতিসংঘের পক্ষ থেকে দিবসটি সমর্থন করা শুরু হয়।

বাংলাদেশ পরিবেশবাদী আন্দোলন (বাপা) জানায়, নদী দিবস উদযাপনের অংশ হিসেবে রাজধানী ঢাকার বাহাদুর শাহ পার্কের পাশ থেকে বিভিন্ন সংগঠনের নেতারা পদযাত্রা শুরু করবেন। বুড়িগঙ্গা নদীর পাড় সদরঘাট টার্মিনালে গিয়ে এই পদযাত্রা শেষ হবে। ‘নদীর জন্য পদযাত্রা’ অনুষ্ঠানটি হবে ব্যানার, ফেস্টুন, পোস্টার, বেলুন, ফুল প্রভৃতি দিয়ে বর্ণিল ও উৎসবমুখর। সঙ্গে থাকবে তারুণ্য নির্ভর গান ও বাদ্যযন্ত্রী দল।

এর আগে গত ১ জুলাই নদীকে ‘জীবন্ত সত্ত্বা’ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়। রায়ে আদালত বলেন, মানুষের জীবন-জীবিকা নদীর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। মানবজাতি টিকে থাকার অন্যতম মাধ্যম হচ্ছে নদী। নাব্য সংকট ও বেদখলের হাত থেকে নদী রক্ষা করা না গেলে বাংলাদেশ তথা মানবজাতি সংকটে পড়তে বাধ্য। নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতসহ বিভিন্ন দেশের সরকার আইন প্রণয়ন করে নদীকে বেদখলের হাত থেকে রক্ষার চেষ্টা করছে। নদী রক্ষায় আন্তর্জাতিকভাবে জাগরণ শুরু হয়েছে। এখন সবারই ভাবনা—পরিবেশের জন্য নদী রক্ষা করতে হবে।’

রায়ে জাতীয় নদী রক্ষা কমিশনকে তুরাগ নদীসহ দেশের সব নদীর অভিভাবক হিসেবে ভূষিত করা হয়। গত জানুয়ারি মাসে ‘হিউম্যান রাইটস ফর পিস ফর বাংলাদেশ’ আদালতে এই বিষয়ে রিট দাখিল করে।

নদী কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, ‘নদীর দূষণ ও দখল কিভাবে রোধ করা যায় সেই লক্ষ্যেই আমরা সবাইকে নিয়ে কাজ করছি। দেশের সব নদী আন্দোলনকারীদের সমন্বয়ে দেশের নদী রক্ষা করা সম্ভব। আমরা আপনাদের সঙ্গে আছি, নদীকে ধ্বংস করা শক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। নদী রক্ষার জন্য আমরা কাজ করে যাচ্ছি, আশা করি সবার সহযোগিতায় আমরা সফল হবো।’

আরও পড়ুন