ভারতের পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধে সরকার সাড়া দেবেনা

ভারত বাংলাদেশকে দেওয়া ঋণের টাকায় তাদের দেশ থেকে সমরাস্ত্র কিনতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয় শংকর বাংলাদেশকে যে অনুরোধ করেছেন তাতে সাড়া না দেয়ার আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন সরকারের শরিক দলের নেতা ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন। সম্প্রতি বিদেশি একটি গণমাধ্যমকে ক্ষমতাসীন দলের অন্যতম শরিক এই নেতা এ কথা জানান।

রাশেদ খান মেনন বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধে আশা করি, সরকার সাড়া দেবে না। আমি মনে করি এ ধরনের কোনো শর্ত দেওয়া উচিত নয়। কারণ ভারতের দেওয়া ওই ঋণ চুক্তির আওতায় সামরিক সরঞ্জাম কেনার কোনো কথা ছিল না। সরকার এ ধরনের কোনো বিষয়ে সাড়া দেবে বলে আমি মনে করি না।

এদিকে সমরাস্ত্র বিশেষজ্ঞগণ ভারত থেকে অস্ত্র কেনার বিষয়টি ভিন্ন ভাবে দেখছেন, তাদের মতে ভারত আমাদের নিকটতম প্রতিবেশি রাষ্ট্র। নিকট অতীতের যে কোন সময়ের চেয়ে ভারত-বাংলাদেশের মাঝে বর্তমানে সর্বোচ্চ ভালো অবস্থান বিরাজমান। তবে সমরাস্ত্র ক্রয় করার ক্ষেত্রে ভেবে চিন্তেই সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন সমরাস্ত্র বিশেষজ্ঞ। তবে বাংলাদেশের কোনো ধরনের অস্ত্রের প্রয়োজন রয়েছে তা মূল্যায়ন করে ভারত থেকে কেনা হলে খুব বেশি অসুবিধা নেই। ভারত সমরাস্ত্র সরঞ্জামে বিশ্বের মাঝে খুব একটা পিছিয়ে নেই। অতএব অস্ত্র কেনার জন্য অনুরোধ করতেই পারে।

আরও পড়ুন