মঙ্গল থেকে নতুন ছবি পাঠাল চীনের রোবটযান ঝুরং

মঙ্গল জয়ের আশায় পৃথিবী থেকে একের পর এক রোবোযান যাচ্ছে লাল গ্রহটিতে। একটু প্রাণের অস্তিত্ব খুঁজে পেতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো।

বিকল্প পৃথিবী গড়ার স্বপ্নের জন্য সৌরজগতের চতুর্থ এই গ্রহটি নিয়েই মানুষের আগ্রহ সবচেয়ে বেশি। পারসেভারেন্সের পর এবার মঙ্গলের মাটি থেকে ছবি পাঠিয়েছে চীনের রোবোযান ঝুরং। যার মধ্যে আবার রয়েছে একটি সেলফিও।

রকেট চালিত প্ল্যাটফর্মের পিঠে চড়ে গ্রহটির ইউটোপিয়া প্লানিশা নামক ভূখন্ডে গত মাসের ১৫ তারিখে অবতরণ করে সৌরবিদ্যুতচালিত এই রোবট যান। ২৪০ কেজি ওজনের ঝুরংয়ের নাম দেওয়া হয়েছে দেশটির অগ্নিদেবতার নামে।

 

মঙ্গলে পৌঁছে রোভারটি সেলফি তোলার জন্য প্রথমে মাটিতে তারবিহীন একটি ক্যামেরা বসায়। এরপর ছয় চাকায় কিছুটা পিছিয়ে গিয়ে নিজের ছবি তোলে রোবোযানটি। ধুলোর ওপর রয়েছে তার ঘুরে বেড়ানোর চিহ্ন। একটি ছবিতে ঝুরংয়ের ডানদিকে দেখা যায় রকেট চালিত প্ল্যাটফর্মটি। এটি ছয় চাকার ঝুরংকে ভূমিতে ধীরে নামতে সহায়তা করেছে। প্ল্যাটফর্ম ও ঝুরং, দুটিতেই রয়েছে চীনের পতাকা। আরেক ছবিতে শুধু প্ল্যাটফর্মটি দেখা যায়। এ ছবিতে দেখা গেছে ঝুরংয়ের চাকার ছাপও। তবে অন্য ছবিতে চোখে পড়ে মঙ্গলের বিস্তীর্ণ দিগন্ত।

রোভার ঝুরংয়ের সাফল্য উদযাপনের জন্য শুক্রবার ছবিগুলো প্রকাশ করে চীনা স্পেস এজেন্সি। লাল গ্রহটিতে কখনো প্রাণের সঞ্চার হয়েছিল কি না, তা খুঁজে বের করা ঝুরংয়ের অন্যতম লক্ষ্য। বিজ্ঞানীরা আশা করছেন, বৈজ্ঞানিক গবেষণার কাজে যাওয়া ঝুরং মঙ্গলের বুক থেকে ৯০ দিন পর্যন্ত পাঠাতে পারবে গুরুত্বপূর্ণ অনেক তথ্য। সূত্র: বিবিসি, দ্য ভার্জ, ন্যাচার

 

আরও পড়ুন