মশক নিধনে মসিকের ইজি বাইকে ডাবল সিলিন্ডার ফগার মেশিন

মশক নিধন কার্যক্রমে ময়মনসিংহ সিটি করপোরেশনে (মসিক) এবার যুক্ত হয়েছে ডাবল সিলিন্ডার ফগার মেশিন। এই ফগার মেশিনটি বিশেষ প্রক্রিয়ায় স্থাপন করা হয়েছে ব্যাটারি চালিত ইজি বাইকে।

মসিক বলছে, এর মাধ্যমে দ্রুততম সময়ে অধিক এলাকায় উড়ন্ত মশা মারতে এডাল্টিসাইড প্রয়োগ করা সম্ভব হবে।

রবিবার বিকেলে নগরীর টাউনহল প্রাঙ্গণে এই ফগার মেশিনটির উদ্বোধন করেন সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু। পরে ডেঙ্গু সচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণ করেন তিনি।

 

উদ্বোধনকালে মেয়র টিটু বলেন, মশক নিধন কার্যক্রমকে আরও বেগবান করতে আমরা মেশিনবাহী গাড়ির ব্যবস্থা করেছি। পায়ে হেঁটে এই ওষুধ ছিটানোর কারণে মশক নিধন কার্যক্রম পরিচালনা করাটা অনেকটা চ্যালেঞ্জিং ছিল। অল্প জনবল দিয়েই এখন দ্রুততম সময়ে অনেক জায়গায় ওষুধ ছিটানো সম্ভব হবে।

তিনি আরও বলেন, মশক নিধনের জন্য আমরা বেশ কয়েকটি পন্থা অবলম্বন করছি, যার অন্যতম হলো জনসচেতনতা এবং জনসম্পৃক্ততা। পাশাপাশি লার্ভিসাইড ও এডাল্টিসাইডের মাধ্যমে নিয়ন্ত্রণ এবং জৈবিক উপায়ে মশক নিয়ন্ত্রণকেও আমরা গুরুত্ব দিয়ে যাচ্ছি। নতুন এ পদ্ধতিতে আমাদের কার্যক্রম আরও জোরালো হবে এবং মানুষকে স্বস্তি দেবে বলে আশা করছি।

অনুষ্ঠানে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্যানেল মেয়র-১ আসিফ হোসেন ডন, প্যানেল মেয়র-২ মাহবুবুর রহমান, প্যানেল মেয়র-৩ সামীমা আক্তার, সচিব রাজীব কুমার সরকার, মেডিকেল অফিসার ডা. তাসমিয়া জান্নাত, খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন