মানিক হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন কারাদণ্ড

কিশোরগঞ্জের করিমগঞ্জে মানিক হত্যা মামলায় চার ভাই এবং ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ৫ লাখ টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অপর ১২ আসামিক বেকসুর খালাস দেওয়া হয়। সাজাপ্রাপ্ত আসামিরা হলেন-চার ভাই মানিক, বাদল, নয়ন ও সুজন এবং আলমগীর, মিজান, লোকমান, গিয়াস উদ্দিন, রহমত ও মামুন।

মামলার বিবরণে জানা গেছে, করিমগঞ্জ উপজেলার গুজাদিয়া পালইকান্দা গ্রামের আব্দুর রশিদ মাস্টারের সঙ্গে একই গ্রামের আব্দুল হেকিমের জমি নিয়ে বিরোধ ছিল। এ বিরোধের জের ধরে ২০১১ সালে ৬ আগস্ট সকালে হেকিমের লোকজন প্রতিপক্ষের জমি দখল করতে যায়। এ সময় বাধা দিলে তারা দেশীয় অস্ত্র নিয়ে প্রতিপক্ষের ওপর হামলা চালায়। এতে বল্লমের আঘাতে নিহত হন পালইকান্দা গ্রামের মৃত আবু সহিদের ছেলে মানিক মিয়া।

এ ঘটনায় নিহতের ভাই মো. খায়রুল ইসলাম বাদী হয়ে একইদিন ২৭ জনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাত ১০/১৫ জনকে আসামি করে করিমগঞ্জ থানায় মামলা করেন।

তদন্ত শেষে ২০১২ সালের ৮ মে ২৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) আলম কিবরিয়া। দীর্ঘ শুনানি শেষে আদালত রায় ঘোষণা করেন।

উল্লেখ্য, আসামিদের মধ্যে বিচার চলাকালে তিনজনের মৃত্যু হয়। একজন পলাতক আছেন। তাকে খালাস দেওয়া হয়েছে। কিশোরগঞ্জের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আব্দুর রহিম সোমবার সকালে এ রায় দেন।

আরও পড়ুন