মার্কিন নৌবাহিনী প্রধান রিচার্ড স্পেন্সারকে বরখাস্ত

মার্কিন নৌবাহিনী প্রধান (নেভি সেক্রেটারি) রিচার্ড স্পেন্সারকে বরখাস্ত করেছেন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার। বিবিসির খবরে বলা হয়েছে, নেভি সিল ফোর্সের সদস্যদের যুদ্ধপরাধের বিষয়ে যথাযথভাবে ব্যবস্থা নিতে না পারায় তাকে বরখাস্ত করা হয়।

প্রশাসনিকভাবে ডিপার্টমেন্ট অফ দ্য নেভি বা মার্কিন নৌঅধিদফতর দেশটির নৌ বাহিনী পরিচালনা করে। সেক্রেটারি অফ দ্য নেভি হচ্ছেন এই অধিদফতরের প্রধান। তিনি বেসামরিক কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। ডিপার্টমেন্ট অফ দ্য নেভি নিজেও ডিপার্টমেন্ট অফ ডিফেন্স বা প্রতিরক্ষা দফতরের একটি শাখা।

নেভি সিল ফোর্সের এডওয়ার্ড গ্যালাঘার নামের এক সদস্য লাশের সাথে ছবির জন্য পোজ দিয়েছিলেন। এ অভিযোগে তিনি অভিযুক্ত হয়েছেন। এ নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সামরিক কর্মকর্তাদের মধ্যে উত্তেজনা চলে। তবে রিচার্ড স্পেন্সারকে কেন পদত্যাগ করতে বলা হয়েছে তা নিয়ে নানা রকম বক্তব্য আছে।

প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেছেন, তিনি নৌবাহিনীর সেক্রেটারির ওপর আস্থা হারিয়েছেন। কারণ, হোয়াইট হাউজের সাথে তার ব্যক্তিগত কথোপকথন তার সরকারি অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। অভিযোগ আছে, এডওয়ার্ড গ্যালাঘার চরমপন্থী গোষ্ঠী ইসলামিক স্টেটের ১৭ বছর বয়সী এক নিরস্ত্র সদস্যকে ছুরিকাঘাত করে হত্যা করেছেন। এ ছাড়া ২০১৭ সালে তিনি ইরাকে এর পাশাপাশি দায়িত্ব পালনের সময় এলোপাতাড়ি বেসামরিক লোকজনের ওপর গুলি চালিয়েছেন। তাকে এসব অভিযোগ থেকে খালাস দেয়া হয়েছে। তবে আইএস বন্দির লাশের সাথে পোজ দেয়ার কারণে তাকে অভিযুক্ত করা হয়েছে। এ জন্য তার পদাবনতি করা হয়। কিন্তু পরে তাকে স্বপদে বহাল করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত সপ্তাহে নৌবাহিনীর নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে নোটিশ দেয় এডওয়ার্ড গ্যালাঘারকে। তাকে বলা হয় তার বিরুদ্ধে ডিসিপ্লিনারি পর্যালোচনা করা হতে পারে। এর ফলে নেভি সিল থেকে তার সদস্যপদ কেড়েও নেয়া হতে পারে।

আরও পড়ুন