মিসরজুড়ে একনায়ক সিসির বিরুদ্ধে বিক্ষোভ (ভিডিও)

মিসরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সামরিক অভ্যুথানের মধ্য দিয়ে ক্ষমতা থেকে হটিয়ে ক্ষমতায় বসা সামরিক শাসক আবদেল ফাত্তাহ আল-সিসিকে অপসারণের দাবিতে দেশটির বিখ্যাত তাহরির স্কয়ার ও রাজধানী কায়রোসহ অন্যান্য বড় শহরে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

মিডল ইস্ট আইয়ের খবরে বলা হয়েছে, সিসির দুঃশাসনের অবসানের দাবিতে শুক্রবার রাত ও শনিবার সকালে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বার্তা সংস্থা এএফপি জানায়, সামরিক শাসক ক্ষমতা দখলের পর এটিই সবচেয়ে বড় বিক্ষোভ। তবে নিরাপত্তা বাহিনী দ্রুতই এই বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে।

দাঙ্গা পুলিশ ও সাদা পোশাকের পুলিশ কর্মকর্তাসহ ব্যাপক নিরাপত্তা উপস্থিতির মধ্যে দিয়েও বিক্ষোভকারীরা মিছিল নিয়ে তাহরির স্কয়ারে চক্কর দেন।

তবে বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। এএফপির সাংবাদিকরা বলেছেন অন্তত পাঁচ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

জেনারেল সিসি তার শাসনে বিরোধীদের ওপর ব্যাপক ধরপাকড় । হাজার হাজার ইসলামপন্থী, ধর্মনিরপেক্ষ অ্যাকটিভিস্ট ও জনপ্রিয় ব্লগারদের আটক করে রেখেছেন কারাগারে।

একটি ভিডিও ফুটেজে দেখা যায়, কয়েক ডজন বিক্ষোভকারী ‘সিসি, তুই সরে যা’ স্লোগান দিচ্ছেন। তাহরির স্কয়ারের কাছে নীল নদ বরাবর সড়কে বিক্ষোভকারীদের একটি ছোট্ট গ্রুপ দেখা যায়। পুলিশ তাদের সরিয়ে দেয়ার আগে তারা সিসির বিরুদ্ধে স্লোগান দিচ্ছিলেন।

 

আরও পড়ুন