মেসির চেয়ে রোনালদো বেশি সফল: কোহলি

নিজে ক্রিকেটার হলেও, ফুটবল বিষয়ে প্রায়ই সরব দেখা যায় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে। ইংল্যান্ডে বিশ্বকাপ শুরুর আগেও সে দেশের ফুটবল ক্লাব চেলসির খেলোয়াড়দের সঙ্গে দেখা করেছেন কোহলি। নিজেও ভালোবাসেন টুকটাক ফুটবল খেলতে।

দুজনের সমান পাঁচটি করে ব্যালন ডি’অর। ব্যক্তিগত অর্জনে ট্রফি সংখ্যা সমান। কিন্তু দলীয় অর্জনে মেসিকে ছাপিয়ে গেছেন রোনালদো। মেসি জিতেছেন চারটি চ্যাম্পিয়নস লিগ, রোনালদো পাঁচটি। জাতীয় দলের হয়ে রোনালদো ইউরো তো জিতেছেনই, কিছুদিন আগে জিতেছেন উয়েফা নেশনস লিগ। মেসির যে খাতাটা একেবারেই ফাঁকা। লিগ শিরোপা জয়ে মেসি হয়তো রোনালদোকে বিস্তর ব্যবধানে পেছনে ফেলেছেন। কিন্তু রোনালদো ইউরোপের তিনটি শীর্ষ লিগেই (ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, ইতালিয়ান সিরি আ) মুকুট জিতেছেন। এটিও তো অনন্য।

তাই তার সঙ্গে কথা বলে ফুটবল বিষয়ে তথ্য বের করে এনেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। বিস্তারিত সাক্ষাৎকারে কোহলি সাফ জানিয়েছেন তার কাছে অন্য সবার চেয়ে ওপরেই আছেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে অন্যান্য খেলোয়াড়দের খেলাও উপভোগ করেন কোহলি।

নিজের পছন্দের খেলোয়াড়দের নাম জিজ্ঞেস করা হলে কোহলি বলেন, ‘রোনালদো (ব্রাজিল), রোনালদিনহো, অলিভার কান, লুকা মদ্রিচ, জাভি হার্নান্দেজ, লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে আমার কাছে ক্রিশ্চিয়ানো অন্য সবার চেয়ে ওপরে। খেলার প্রতি তার কমিটমেন্ট, কাজের ধরণ কারো সঙ্গে মেলে না। তার ভালো করবার চাহিদা প্রতি ম্যাচেই দেখা যায়।’

মেসি না রোনালদো, কার ক্যারিয়ার সেরা?- এ প্রশ্নের জবাবে কোহলি জানান, ‘আমার মতে রোনালদো। সে অনেক বেশি চ্যালেঞ্জ নিয়েছে এবং সবগুলোতেই জিতেছে। আমার দেখা সবচেয়ে কমপ্লিট খেলোয়াড় রোনালদো। আমি যেটা বললাম তার কাজের ধরন অন্য কারো সঙ্গে মেলে না। সে মানুষকে অনুপ্রাণিত করতে পারে। আমার মনে হয় না খুব বেশি মানুষ এটা পারে। সে একজন নেতা এবং এটা আমার খুবই পছন্দ।’

আরও পড়ুন