যুক্তরাষ্ট্র থেকে ৩ কোটি টাকার গবেষণা সরঞ্জাম পেল জবি

দুটি পিসিআর মেশিনসহ জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) প্রায় তিন কোটি টাকার গবেষণা সরঞ্জাম পুরস্কার দিয়েছে আমেরিকার একটি বেসরকারি সংগঠন। রবিবার যন্ত্রপাতিগুলো বিশ্ববিদ্যালয়ে পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন প্রক্টর ড. মোস্তফা কামাল।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এশিয়ার মধ্যে একমাত্র বিশ্ববিদ্যালয় হিসাবে এ অ্যাওয়ার্ড পায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ।

গত বছর ২৭ মে সিডিং ল্যাবের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। এই প্রোগ্রামের মাধ্যমে নিম্ন ও মধ্যবিত্ত দেশের বিশ্ববিদ্যালয়ের তরুণ বিজ্ঞানীদের শিক্ষা ও গবেষণার জন্য স্বল্প খরচে উন্নতমানের বৈজ্ঞানিক যন্ত্রপাতি দেওয়ার ব্যবস্থা করা হয়।

 

জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, গত বছর বিশ্বের ১০টি দেশের মোট ১৮টি বিশ্ববিদ্যালয় এই অ্যাওয়ার্ড অর্জন করে। বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসাবে অ্যাওয়ার্ডটা পেয়েছি। যে গবেষণা সরঞ্জাম আমরা পেয়েছি, এতে একটি উচ্চ মানসম্পন্ন ল্যাব তৈরি করতে পারব। যা বায়োটেকনোলজিক্যাল গবেষণার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

যন্ত্রপাতির মধ্যে রয়েছে দুটি পিসিআর মেশিন, ল্যামিনার ফ্লো, মাইনাস ২০ ডিগ্রি ফ্রিজসহ প্রায় ৯৪টি উচ্চতর গবেষণা ইকুইপমেন্ট।  তিনি বলেন, আমাদের ইচ্ছা করোনার ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণা করা, পাশাপাশি সেগুলো প্রতিরোধে কীভাবে ভ্যাকসিন তৈরি করা যাবে, সেটা নিয়ে কাজ করা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ বলেন, যেকোনো বিশ্ববিদ্যালয়ের সুনামের মানদণ্ড হচ্ছে গবেষণা। এই সরঞ্জাম সময়োপযোগী গবেষণার ক্ষেত্রে এক অনন্য ভূমিকা পালন করবে।

 

আরও পড়ুন