লকডাউনেও যেতে হচ্ছে কর্মস্থলে, নিজেকে সুরক্ষিত রাখবেন যেভাবে

মহামারি করোনাভাইরাসের কারণে আমরা এখন সকলেই গৃহবন্দী। কিন্তু এই লকডাউনের মধ্যেও এমন বহু মানুষ রয়েছেন যাদেরকে প্রতিদিনই কাজে বের হতে হচ্ছে। অফিস যারা যাচ্ছেন তাদেরকে এই সময় যারা বাড়িতে রয়েছেন তাদের থেকেও দ্বিগুণ বেশি সতর্কতা গ্রহণ করা দরকার। তবেই এই মারণ রোগ থেকে বাঁচা সম্ভব হবে।

আমাদের দেশে স্বাস্থ্য, ব্যাংক, সংবাদমাধ্যমসহ এরকম আরো অনেক ক্ষেত্র আছে যেখানে কাজ করা কর্মীদের বাড়ি বসে নিজের কাজ সম্পাদন করার কোনো উপায় নেই। তাই তারা ঠিক কী কী বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারেন প্রতিদিন কাজে যাওয়ার আগে? আমাদের আজকের এই প্রতিবেদনে রইলো সে বিষয়ে পরামর্শ-

১. যারা প্রতিদিন বাড়ির বাইরে বের হচ্ছেন তারা অবশ্যই মাস্ক পরবেন মুখে। তাছাড়াও ব্যাগে বাড়তি মাস্ক রাখবেন। যখনই ঘাম হবে তখনই যে মাস্কটি পরে রয়েছেন সেটি খুলে ফেলবেন। নতুন মাস্ক পরে নেবেন। সঙ্গে রাখতেই হবে স্যানিটাইজার। হ্যান্ডওয়াশও রাখা উচিত এই সময়ে ব্যাগে। ত্রিস্তর বিশিষ্ট মাস্ক ব্যবহার করতে পারলে খুবই ভালো।

 

২. দুই হাতের সুরক্ষার জন্য গ্লাভস ব্যবহার করবেন। রাবার বা কাপড়ের তৈরি গ্লাভস ব্যবহার করতে পারলে খুবই ভালো।

৩. চুল থেকেও করোনা সংক্রমণ হতে পারে এটা আমরা সবাই জানি। এক্ষেত্রে শাওয়ার ক্যাপ ব্যবহার করতে পারেন গোটা চুল সুরক্ষিত রাখার জন্য।

৪. পানি অবশ্যই রাখবেন। কোন কিছুতে হাত দিলে সবার আগে পানি দিয়ে হাত ধুয়ে নিতে পারেন।

৫. অফিস পৌঁছানোর পর সবার আগে নিজেকে পরিষ্কার করবেন। স্যানিটাইজার স্প্রে করবেন মাঝে মাঝেই। পারলে মাস্ক আর শাওয়ার ক্যাপ খুলবেন না সারাদিন।

 

আরও পড়ুন