লঙ্কানদের বিপক্ষে হারের পর সাজা পেলেন তামিম

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হার দিয়ে শুরু করার পরে আরও এক দুঃসংবাদ পেল বাংলাদেশ। মন্থর গতির ওভার রেটের জন্য জরিমানা করা হয়েছে তামিম ইকবালের দলকে। ম্যাচ রেফরি ক্রিস ব্রড স্লো ওভার রেটের দায়ে বাংলাদেশকে জরিমানা করেছেন।

 

তিনি জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যে বাংলাদেশ ২ ওভার কম বোলিং করেছে। তাই স্লো ওভার রেটের কারণে অভিযুক্ত হতে হয়েছে বাংলাদেশকে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়েই ৫০ ওভারের ক্রিকেটে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে তামিমের।

এই ম্যাচে ফিল্ডিং সাজানো এবং বোলিং পরিবর্তনের জন্য অনেক সময় নিয়েছেন তিনি। এর ফলেই জরিমানার কবলে পড়তে হয়েছে বাংলাদেশ দলকে। কদিন আগেই ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি স্লো ওভার রেটের নিয়মে পরিবর্তন এনেছে।

তবে এখনও সেই নিয়ম কার্যকর না হওয়ায় আগের নিয়ম অনুযায়ী তামিমকে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে দলের অন্য ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ করে জরিমানা করা হয়েছে।

বাংলাদেশের অধিনায়ক দোষ স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। ফিল্ড আম্পায়ার নিতিন মেনন, রবীন্দ্র উইলামাসারি এবং থার্ড আম্পায়ার মেরিস ইরাসমাস বাংলাদেশের বিরুদ্ধে এই অভিযোগ এনেছিলেন।

উল্লেখ্য, সিরিজের দ্বিতীয় অনুষ্ঠিত হবে আগামী রবিবার (২৮ জুলাই) একই মাঠে। ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিক শ্রীলঙ্কা।

আরও পড়ুন