শুল্ক ছাড়ের সিদ্ধান্তে ভারতে কমছে পেট্রল-ডিজেলের দাম

আবারও পেট্রল-ডিজেলে শুল্ক ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এর ফলে কমবে জ্বালানির দাম। দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, পেট্রলের উপর লিটারে ৮ রুপি এবং ডিজেলের উপর লিটারে ৬ রুপি শুল্ক ছাড় দেবে সরকার। ফলে পেট্রলের দাম কমবে লিটারে সাড়ে ৯.৫ রুপি এবং ডিজেলের ৭ রুপি। খবর জি২৪ ঘণ্টার।

চলতি বছর গুজরাট এবং হিমাচলপ্রদেশে বিধানসভা ভোট রয়েছে। ২০২৩-এ মেঘালয়, নাগাল্যান্ড, ত্রিপুরা, কর্ণাটক, ছত্তীশগঢ়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান এবং তেলেঙ্গনায় নির্বাচন। সর্বোপরি ২০২৪-এ লোকসভা ভোট রয়েছে। তার আগে জ্বালানির দামে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। ফলে কেন্দ্রের এই ঘোষণার পিছনে যথেষ্ট রাজনৈতিক গুরুত্ব রয়েছে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, ২০২১-এর শেষের দিকে আকাশছোঁয়া জ্বালানির দামে হাঁপিয়ে উঠেছিল মানুষ। দেশের সকলকে দীপাবলির উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতি লিটার পেট্রলে ৫ রুপি এবং ডিজেলে ১০ রুপি শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় দেশে পেট্রল-ডিজেলের দাম অনেকটা কমে যায়। এরপর জ্বালানির উপর থেকে কর কমায় বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে এরপর কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমায়। ফলে একধাক্কায় আরও অনেকটা কমে দাম। 

আরও পড়ুন