সকল শাস্তি থেকে মুক্তি পেল স্মিথ-ওয়ার্নার

মাঠের ভদ্র ক্রিকেটার হিসেবেই সুপরিচিতস্টিভেন স্মিথ। কিন্তু বছরদুয়েক আগে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে অনাকাঙ্ক্ষিত এক ঘটনায় পুরোপুরি বিধ্বস্ত হন বর্তমান সময়ের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। অধিনায়ক হিসেবে বল টেম্পারিং কেলেঙ্কারিতে কলঙ্কের দাগ লেগে যায় তার শুভ্র ক্রিকেট ক্যারিয়ারে।

শুধু তাই নয়, সে ভুলের শাস্তি হিসেবে এক বছরের জন্য নিষিদ্ধ হন আন্তর্জাতিক ক্রিকেট থেকে এবং দুই বছরের নিষেধাজ্ঞা পান অধিনায়কত্ব থেকে। গত বছরের মার্চেই কেটে গেছে ক্রিকেট খেলার নিষেধাজ্ঞা। মাঠে ফিরে অ্যাশেজে দেখিয়েছেন নিজের সেরা ফর্মের ব্যাটিং।

রবিবার (২৯ মার্চ) কেটে গেল স্মিথের অধিনায়কত্ব বিষয়ক নিষেধাজ্ঞাও। শুধু স্মিথ নয়, তার সঙ্গে শাস্তি পাওয়া ডেভিড ওয়ার্নারেরও অধিনায়কত্বের নিষেধাজ্ঞা উঠে গেলো আজ। ২০১৮ সালের ২৯ মার্চেই স্মিথ ও ওয়ার্নারকে দেয়া হয়েছিল শাস্তি।

সেই দিনের দুই বছর পর আজ থেকে পুরোপুরি মুক্ত স্মিথ ও ওয়ার্নার। তবে এখনই অস্ট্রেলিয়া দলের অধিনায়কত্ব নিয়ে ভাবছেন না স্মিথ। তিনি বরং নজর দিতে চান আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আসরে। যা কি না অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছে করোনাভাইরাসের কারণে।

নিজ দেশে সংবাদ মাধ্যমে স্মিথ বলেছেন, ‘ভারতে খুব সম্ভবত ১৫ এপ্রিল পর্যন্ত লকডাউন করে রাখা হয়েছে। তাই এখন আইপিএল হওয়ার সম্ভাবনা খুবই কম বলা চলে। তবে আমার মনে হয় সামনের দিনগুলোতে এ বিষয়ে অনেক আলোচনা হবে এবং জানা যাবে চূড়ান্ত সিদ্ধান্ত কী হয়।’

আরও পড়ুন