সড়ক-মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বন্ধ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক-মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসালে যানজটের সৃষ্টি হতে পারে। সেজন্য সড়ক-মহাসড়কের পাশে যেন কোরবানির পশুর হাট না বসে সে ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি।

সোমবার (৫ আগস্ট) সচিবালয়ে এক সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এ বিষয়টি সবাইকে জানানোর পরেও আমরা খবর পাচ্ছি, সড়ক-মহাসড়কের পাশে পশুর হাট বসানোর চেষ্টা চলছে। এটা বন্ধে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে এবং ব্যবস্থা নিতে হবে।

মন্ত্রী বলেন, নিয়মের বাইরে কেউ পশুর হাট বসাতে না পারে এবং পশুর হাটের কারণে মানুষের জনদুর্ভোগ হয় সেদিক নজর রাখতে হবে। যেকোনোভাবেই এগুলো বন্ধ করতে হবে। এ বিষয়ে আমি জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, পুলিশ, হাইওয়ে পুলিশসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি।

কোরবানির পশুবাহী যান ধীর গতিতে চলে উল্লেখ করে তিনি বলেন, এতে যানবাহনের স্বাভাবিক গতি কমে আসে। তার ওপর ফিটনেসবিহীন গাড়িতে পশু বহণ করলে যানজটের আশংকা আরো বেড়ে যায়। তাই ফিটনেসবিহীন গাড়িতে পশুবহণের উৎস বন্ধ করতে হবে।

এবারের ঈদ যাত্রায় উদ্বেগ বাড়িয়েছে ডেঙ্গু জ্বর। এজন্য প্রতিটি বাস ছাড়ার পূর্বে বাসে এরোসল স্প্রে করার জন্য মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। টার্মিনাল কর্তৃপক্ষ এবং মালিক-সমিতি ইতোমধ্যে নির্দেশনা বাস্তবায়নে সভা করেছে বলেও জানান তিনি।

আরও পড়ুন