সাকিবকে টপকে গেলেন স্টোকস

সদ্য সমাপ্ত ইংল্যান্ড বিশ্বকাপ প্রথম শিরোপা জিতে ইংলিশরা। সেই বিশ্বকাপের ফাইনাল ম্যাচে জয়ের নায়ক ছিল বেন স্টোকস। বিশ্বকাপের পর পরই শুরু হয় অ্যাশেজের হেডিংলি টেস্ট। আর সেখানেও জয়ের নায়ক বনে গেছেন বেন স্টোকস। অ্যাশেজের হেডিংলি টেস্টে বেন স্টোকসের ইতিহাসের অন্যতম সেরা ইনিংসটির কথা অবশ্য এত সহজে ভুলে যাওয়ার কথাও নয় ক্রিকেট প্রেমীদের। তাই তো সুখবর পাচ্ছেন স্টোকস।

টেস্ট ক্যারিয়ারে পেয়েছেন সেরা রেটিং, সাকিব আল হাসানকে পেছনে ঠেলে উঠে গেছেন সেরা অলরাউন্ডারদের তালিকার দুইয়ে। হেডিংলিতে লৌহমানবের মতো খেলেছেন স্টোকস। চারদিন পর্যন্ত হওয়া টেস্টের শেষ দুইদিন বিরামহীন খেলে গেছেন। শেষ ইনিংসে ২১৯ বলে ম্যাচ জেতানো অপরাজিত ১৩৫ রান তো ছিলই, তার আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছেন ২৪.২ ওভার বল। দুই ইনিংস মিলিয়ে ৩৩.২ ওভার বল করে নিয়েছেন মোট ৪ উইকেট।

এমন অলরাউন্ডিং নৈপুণ্যে স্টোকসের রেটিং পয়েন্টও বেড়েছে খুব তারাতারি করে। টেস্ট ক্রিকেটে ৪১১ রেটিং পয়েন্টে নিয়ে সেরা অলরাউন্ডারের দুইয়ে এই ইংলিশ তারকা। আর ওয়েস্ট উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার ৪৩৩ পয়েন্টে নিয়ে সবার উপরে। এতদিন ৩৯৯ রেটিং পয়েন্ট নিয়ে দুয়ে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্টোকস উপরে উঠার কারণে সাকিব এখন তিনি।

আর বোলিংয়েও সেরা ২০’এ নেই কোনো বাংলাদেশি কোন বোলার তবে ২২, ২৩ ও ২৪ নম্বরে আছেন যথাক্রমে তিন টাইগার স্পিনার সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তিনজনেরই কমেছে রেটিং পয়েন্ট!

আরও পড়ুন