সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করছে বিএনপি

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সিদ্ধান্তের প্রতিবাদে আবারও সারাদেশে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি পালন করছে বিএনপি।

গতকাল মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচিকে কেন্দ্র করে বেলা বাড়ার সাথে সাথে জাতীয় প্রেসক্লাব এলাকায় বিএনপির নেতাকর্মীরা জড়ো হতে থাকে। খণ্ড খণ্ড মিছিল নিয়ে স্লোগানে স্লোগানে কর্মসূচিতে যোগ দেন তারা।

এদিকে সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি ঘিরে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সকাল থেকে প্রেসক্লাব ও আশপাশের বিভিন্ন পয়েন্টে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিভিন্ন মহানগর ও জেলা থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে জানা গেছে, সকাল থেকেই দলে দলে নেতাকর্মীরা কর্মসূচিতে যোগ দিতে থাকেন।

এদিকে বরিশাল অফিস জানায়, বৃহস্পতিবার বরিশালে মহাসমাবেশ করার এখন পর্যন্ত অনুমতি পায়নি বিএনপি। দলের পক্ষ থেকে পুলিশের কাছে অনুমতি চেয়ে দরখাস্ত করা হলেও গতকাল পর্যন্ত কোনো সিদ্ধান্ত জানায়নি পুলিশ। তবে স্থানীয় বিএনপি ঘোষণা করেছে, অনুমতি না দিলেও তারা সমাবেশ করবে।

বরিশাল পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তা খান মোহাম্মদ আবু নাসের ইত্তেফাককে জানান, বিএনপির সমাবেশের আবেদনপত্র আমরা পেয়েছি। এটা যাচাই-বাছাই করা হচ্ছে। নাশকতামূলক কর্মকাণ্ডের আশঙ্কা থাকলে অনুমতি দেওয়া হবে না।

আরও পড়ুন:

রিজভীসহ বিএনপির ৩০০ জনের বিরুদ্ধে মামলা

 

এদিকে গতকাল মঙ্গলবার দুপুরে বরিশাল শহর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নেতারা বলেন, ১৮ ফেব্রুয়ারি সমাবেশ করার জন্য দলীয় কার্যালয়সংলগ্ন অশ্বিনী কুমার হলের সামনে অনুমতি চেয়ে পুলিশের কাছে আবেদন করেছেন তারা। তবে এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো বিষয় তাদের জানানো হয়নি। তবে অনুমতি পাক বা না পাক তারা সমাবেশ করবেন। দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ (বীর বিক্রম) সমাবেশে প্রধান অতিথি থাকবেন।

বরিশাল মহানগর বিএনপির নেতারা জানান, সমাবেশে খুলনা সিটি করপোরেশনের মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন উপস্থিত থাকবেন।

 

আরও পড়ুন