সারাদেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৮ শতাধিক

আগের সব রেকর্ড ভেঙে এবার মাত্র ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৮২৪ জন রোগী। যা এইবছরের একদিনে সর্বোচ্চ। আসন্ন ঈদে যখন প্রায় অর্ধকোটি লোক ঢাকা ছাড়বেন তখন দেশের বিভিন্ন জায়গায় ডেঙ্গু রোগীদের ছড়িয়ে পড়ার সঙ্কা করা হচ্ছে। আর এতে করে এ রোগে আরও বেশি মানুষ আক্রান্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর এ কথা বিবেচনা করে ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের ঢাকা না ছাড়ার পরামর্শ দিয়ে বিশেষঞ্জরা। তাছাড়া মশা নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও প্রয়োজনীয় ওষুধ ছিটাতে নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী।

 

ডেঙ্গু রোগীদের চিকিৎসা সহজসাধ্য করতে সরকারি হাসপাতালে এ রোগের পরীক্ষা ও ওষুধপত্র বিনামূল্যে করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। একই সঙ্গে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিকগুলোতে ডেঙ্গু পরীক্ষার ফি সর্বোচ্চ ৫ শ টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে স্যালাইন ও ওষুধের দাম না বাড়াতে অনুরোধ করা হয়েছে।

সরকারি হিসাবে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ২৯২১ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৫৪০ জন, মিটফোর্ড হাসপাতালে ২২৪, ঢাকা শিশু হাসপাতালে ৯৪, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ২১৭, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ২০৭, বারডেমে ৩৯ জন। এছাড়া ঢাকার বাইরে গাজীপুরে ৭৩ জন, মুন্সীগঞ্জে ৭, কিশোরগঞ্জে ৫৪, নারায়ণগঞ্জে ১৩, চট্টগ্রামে ৫৭, ফেনীতে ৫১, কুমিল্লায় ১, চাঁদপুরে ৩৭, ব্রাহ্মণবাড়িয়ায় ১০, লক্ষ্মীপুরে ৮, নোয়াখালীতে ৯, কক্সবাজারে ৬ জন ভর্তি আছেন।

খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৩১ জন, কুষ্টিয়ায় ৩২, যশোরে ২২, ঝিনাইদহে ১১, বগুড়ায় ৬০, পাবনায় ২৯, সিরাজগঞ্জে ৮, নওগাঁয় ২, রাজশহীতে ৩৮, বরিশালে ৩৫ এবং সিলেটে ১৩ জন।

আরও পড়ুন