সোনিয়া এসেই পাল্টে ফেললেন রাহুল নীতি

ভারতের লোকসভা ভোটে বিপুল পরাজয়ের ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে চাইছে কংগ্রেস। সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর সরে যাওয়ার পর কংগ্রেসের অন্তর্বর্তীকালীন দায়িত্ব মা সোনিয়া গান্ধীর কাঁধেই।

সেই দায়িত্ব নেয়ার মাসখানেক পর বৃহস্পতিবার প্রথম বৈঠকে দলীয় নেতাদের কড়া বার্তা দিলেন সোনিয়া। রাহুলের একঘেয়েমি সোশ্যাল মিডিয়া নির্ভর রাজনীতি থেকে সরে এসে নেতাকর্মীদের রাজপথে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিলেন তিনি। একই সঙ্গে মোদি সরকারকে তুলাধোনা করেন গান্ধী পরিবারের এ বধূ।

বিজেপির কর্মপদ্ধতি নিয়ে দলীয় ব্যাখ্যার পাশাপাশি, কম সংখ্যা নিয়েও কোন পথে বিজেপির বিরুদ্ধে কংগ্রেস পাল্টা আক্রমণে নামবে তাও স্পষ্ট করেন সোনিয়া। তিনি বলেন, ‘কংগ্রেসের অবশ্যই বিক্ষোভ কর্মসূচিতে থাকা উচিত। এ নিয়ে কেবল সোশ্যাল মিডিয়াতেই সক্রিয় হওয়া যথেষ্ট নয়। জনগণের দোরগোড়ায় পৌঁছাতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের নির্ভয়ে রাজপথে নামতে হবে। শহর, পৌর এলাকা, গ্রামে লড়াইয়ের জন্য নামতে হবে।’ নির্বাচনী প্রসঙ্গে তিনি বলেন, ‘শিগগিরই আমরা তিন রাজ্যের নির্বাচনে লড়ছি। এ পরিস্থিতি খুবই চ্যালেঞ্জের। যদি আমরা দলের স্বার্থকে সবার আগে রাখতে পারি তা হলে হারানো অবস্থান আবারও ফিরে পাব।’

সোনিয়া এ ধরনের নির্দেশের মাধ্যমে মূলত রাহুলের টুইটনির্ভর রাজনীতি থেকে নেতাকর্মীদের বেরিয়ে আনার চেষ্টা করেছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন