স্বজনদের সঙ্গে মোবাইলে কথা বলতে পারবেন বন্দিরা

নারায়ণগঞ্জ জেলা কারাগারে বন্দিদের জন্য টেলিফোন বুথের ব্যবস্থা করেছে কারা কর্তৃপক্ষ। এ ব্যবস্থার মাধ্যমে বন্দিরা কারাগার থেকে নিজের পরিবারের সঙ্গে কথা বলতে পারবেন।

বুধবার (২৫ মার্চ) জেল সুপার সুভাষ কুমার ঘোষ টেলিফোন বুথ উদ্বোধন করেন। এ বুথে মোট ১০টি টেলিফোন রয়েছে। প্রত্যেকটি ফোনে রয়েছে রেকর্ডিংয়ের ব্যবস্থা। যাতে কোন বন্দি কার সঙ্গে ও কী কথা বলছে তার ওপর কারা কর্তৃপক্ষ নজর রাখতে পারে।

জানা যায়, সপ্তাহে একবার প্রত্যেক কারাবন্দি নিজের পরিবারের সঙ্গে টেলিফোনে কথা বলতে পারবেন। তবে পাঁচ মিনিটের বেশি কেউ কথা বলতে পারবেন না। তাছাড়া মিনিট প্রতি এক টাকা করে কেটে নেয়া হবে বন্দির পিসি (প্রিজন ক্যান্টিন) অ্যাকাউন্ট থেকে। যে অ্যাকাউন্টে পরিবারের লোক বন্দির ব্যক্তিগত খরচের জন্য টাকা জমা করে থাকে।

জেল সুপার সুভাষ কুমার ঘোষ জানান, ২৬ মার্চ থেকে সারাদেশের পাশাপাশি জেলখানাও একটি নির্দিষ্ট নিয়ন্ত্রণের মধ্যে চলে আসবে। কারাবন্দিরা তাদের পরিবারের সঙ্গে দেখা করতে পারবে না। সেই দিকটি বিবেচনা করে সরকার এ টেলিযোগাযোগের অনুমতি দেয়। আমরা সম্পূর্ণ প্রক্রিয়ার ওপর কঠোরভাবে নজরদারি করছি। সরকারের এ ধরনের কাজের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কারাবন্দি ও তাদের স্বজনরা।

আরও পড়ুন