স্মার্টফোনে দ্রুত চার্জ করার উপায়

স্মার্টফোন ব্যবহার এখন দৈনন্দিন জীবনের সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। কিন্তু প্রয়োজনের সময় ফোনের ব্যাটারি শেষ হলে সমস্যার অন্তঃ থাকে না। তাই সমস্যা সমাধানে বিগত কয়েক বছরে বাজারে এসেছে ফাস্ট চার্জিং প্রযুক্তি। যা ব্যবহার করে দ্রুত স্মার্টফোনের ব্যাটারি চার্জ করে নেওয়া সম্ভব।

কিন্তু অনেক সময় নিজের ভুলে স্মার্টফোন চার্জে দেরি হয়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে চার্জ করলে স্মার্টফোন দ্রুত চার্জ হবে-

নিজের ফোনে সর্বোচ্চ কত স্পিডের ফাস্ট চার্জিং সাপোর্ট রয়েছে সেটা আগে জেনে নিতে হবে। এরপরে সর্বোচ্চ স্পিডের একটি ফাস্ট চার্জার বাজার থেকে কিনে ব্যবহার করুন। এই চার্জারে ফোন চার্জ করলে আগের থেকে দ্রুতগতিতে চার্জ হবে ফোন।

 

ফোন চার্জিংয়ের সময় ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, হটস্পটের মতো ব্যাটারি নষ্ট করে এমন সব ফিচার বন্ধ রাখুন। এই উপায়ে দ্রুত চার্জ করতে পারবেন স্মার্টফোন। ইউএসবি পোর্টের মাধ্যমে চার্জিংয়ে খুব বেশি গতি পাওয়া যায় না। এই কারণে ওয়াল চার্জার ব্যবহার করে ফোন চার্জ করুন।

আসল কেবেলের মাধ্যমে ফোন চার্জ করার চেষ্টা করুন। বাজার থেকে কেনা কম দামের কেবেলে চার্জিং স্পিড অনেকটা কমে যায়। চার্জিংয়ের সময় ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলো বন্ধ রাখুন। এই অ্যাপ অনেকটা ব্যাটারি নষ্ট করে। তাই বন্ধ রাখলে দ্রুত চার্জ হবে স্মার্টফোন।

দ্রুত ফোন চার্জিংয়ের জন্য এয়ারপ্লেন মোড এনেবেল করুন। এর ফলে আপনার ফোন অনেকটা দ্রুত চার্জ হবে। প্রত্যেক ব্যাটারির একটি নির্দিষ্ট আয়ু থাকে। তাই প্রত্যেকবার চার্জের পরে আয়ু কিছুটা কমে যায়। সারা রাত ফোন চার্জ করবেন না। এতে ব্যাটারির বিপুল ক্ষতি হয়। চেষ্টা করুন ৮০ শতাংশ চার্জ হলে চার্জার ডিসকানেক্ট করতে।

চার্জিংয়ের সময় ফোন ব্যবহার করবেন না। চার্জিংয়ের সময় ফোনে কথা বলা অথবা গেম খেলা এড়িয়ে চলুন।
বিষয়গুলো মাথায় রাখলে একদিকে যেমন ফোনের স্বাস্থ্য ভালো থাকবে অন্যদিকে দ্রুত চার্জ হবে ব্যাটারি।

আরও পড়ুন