হৃদরোগ থেকে মুক্তি পেতে যা করবেন

হৃদরোগ ও স্ট্রোক এই রোগে আক্রান্ত হয়ে পৃথিবীতে প্রতিদিন মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। অথচ খাদ্যাভ্যাসে সামান্য কিছু পরিবর্তন আনলেই সতেজ রাখা যায় হার্টকে ও মুক্তি পাওয়া যায় এই রোগ থেকে। পাঠকদের জন্য হৃদরোগ থেকে মুক্তি পেতে কি কি করণীয় তা তুলে ধরা হল :

আঁশযুক্ত খাবার খাওয়া

যেসব খাবারে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ আছে, সেসব খাবার খেতে হবে। যেমন- মটরশুঁটি জাতীয় সবজি, কলাই ও ডাল জাতীয় খাবার শিম ও শস্য এবং ফলমূল এসব খাবারের কারণে শরীরে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া তৈরি হয়। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সাহায্য করে এইসব ব্যাকটেরিয়া।

চর্বি জাতীয় খাবার থেকে বিরত থাকা

খাদ্য বিজ্ঞানীরা বলছেন, যেসব খাবারে বেশি স্যাচুরেটেড ফ্যাট বা জমাট-বাঁধা চর্বি থাকে, সেসব খাবার খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। যেমন- চিজ, দই, লাল মাংস, মাখন, কেক, বিস্কিট ও নারকেল তেলে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে। তাই এসব খাদ্য যথা সম্ভব কম খাওয়া উচিত।

কাঁচা লবণ খাওয়া থেকে বিরত থাকা

কাঁচা লবণ বেশি খেলে শরীরে রক্তচাপ বেড়ে যায়। এর ফলে বৃদ্ধি পায় হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও।

ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার খাওয়া

যেসব খাবারে ভিটামিন ও খনিজ পদার্থ বেশি থাকে, সেগুলো আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। তাই এসব খাদ্য বেশি খাওয়া উচিত। প্রতিদিন পাঁচটি ফল বা সবজি খাওয়া। ছোট্ট এক গ্লাস জুস। শিম ও ডাল জাতীয় শস্যও খাওয়া যেতে পারে।

ক্যালরি কমানো

বেশি মোটা হলে ক্যালরি কমিয়ে ফেলা মোটা হলে তা হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। বিশেষ করে কোমরে চর্বি জমা হলে। পুরুষের কোমর যদি ৩৭ ইঞ্চি আর নারীর কোমর ৩১ দশমিক ৫ ইঞ্চির বেশি হয় তাহলে ওজন কমাতে হবে। ক্যালরি গ্রহণের পরিমাণ কমিয়ে ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব।

আরও পড়ুন