৮৫ বছর বয়সে অবসর!

ক্যারিবিয়ান ক্রিকেটার সিসিল রাইট ৮৫ বছর বয়সেও ক্রিকেট খেলছেন। অবশ্য আগামী সেপ্টেম্বরে ক্রিকেটকে বিদায় বলে দেবেন সিসিল। পুরো ক্রিকেট ক্যারিয়ারে এই ক্যারিবিয়ান ২০ লাখ ম্যাচ খেলেছেন তিনি! এই ফাস্ট বোলার তার ৬০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে সংগ্রহ করেছেন সাত হাজারেরও বেশি উইকেট! বর্তমানে ইংল্যান্ডেই স্থায়ীভাবে বাস করছেন প্রতি ২৭ বলে একটি করে উইকেট শিকার করা এই বোলার।

১৯৫৯ সালে জ্যামাইকার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় সিসিলের। অভিষেক ম্যাচে তাঁর প্রতিপক্ষ ছিল স্যার গ্যারি সোবার্সের দল বার্বাডোজ। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে থাকাকালে স্যার ভিভ রিচার্ডস, ফ্র্যাঙ্ক ওরেলদের সঙ্গেও ক্রিকেট খেলেছেন তিনি।

অভিষেকের বছরে ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়ারের লিগে ক্রম্পটনের হয়ে খেলা শুরু করেন সিসিল। ইংলিশ লিগে পাঁচ মৌসুমে রেকর্ড ৫৩৮টি উইকেট নেন তিনি।

৮৫ বছর বয়সে আপারমিলের দ্বিতীয় দলের হয়ে পেনি লিগ মাতাচ্ছেন এই ক্যারিবিয়ান। অবশ্য আগামী ৭ সেপ্টেম্বর স্প্রিং হেডের বিপক্ষে ম্যাচ খেলে অবসরে যাচ্ছেন বিস্ময় জাগানিয়া এই ক্রিকেটার।

৮৫ বছর বয়সেও কীভাবে ফিট রয়েছেন সিসিল? এমন প্রশ্নে অনুপ্রেরণা যোগানো জবাব দিয়েছেন সিসিল, ‘আমি যদি জানতাম আমার লম্বা ক্যারিয়ারের রহস্য! কিন্তু আমি জানি না। যা পাই, তাই খাই। কিন্তু আমি পান (মদ্যপান) করি না। এসব কারণে আমি ফিট থাকি। আমি বসে থেকে টিভি দেখতে পছন্দ করি না। এর চেয়ে হাঁটা বা গ্যারেজে কাজ করাই ভালো।’

আরও পড়ুন