চলছে যন্ত্রশিল্পের প্রদর্শনী ‘ইয়েলো পেইজেস’

মোঃ ইকরামুল হক ইহান

যন্ত্রশিল্পের প্রদর্শনী

advertisement

ঢাকায় শুক্রবার থেকে চলছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক যন্ত্রশিল্পের প্রদর্শনী ‘ইয়েলো পেইজেস’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে দ্বিতীয়বারের মত এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শুক্রবার প্রদর্শনীর উদ্বোধন করেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ।‘বিশ্বমঞ্চে বাংলাদেশ’ শ্লোগানে এ প্রদর্শনীর আয়োজক ‘ইয়োলো পেইজেস’। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠান ‘ইয়োলো পেইজেস’র ব্যবস্থাপনা পরিচালক এ. আই. এম হাসানুল মুজিব। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ও আম্বার গ্রুপের পরিচালক আক্তারুজ্জামান ।

প্রদর্শনীতে নবায়নযোগ্য জ্বালানী,বৈদ্যুতিক সরঞ্জাম,নির্মাণ ও আবাসন সামগ্রী,প্লাস্টিক পণ্য,তৈরি পোশাক ও বস্ত্রখাতের যন্ত্রাংশ সরবরাহকারী ২০০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
অনুষ্ঠানে হাসানুল হক ইনু বলেন,আগামী ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশের শক্তিশালী কাঠামো দাঁড় করাতে এ ধরণের দেশীয় শিল্পের আন্তর্জাতিক প্রদর্শনীর বিশেষ প্রয়োজন রয়েছে।এর মাধ্যমে বিশ্বের দরবারে বাংলাদেশী পণ্যের পরিচিত বাড়ছে। বিশ্বের উন্নত প্রযুক্তির ধারণা নিয়ে রফতানিমুখী পণ্যের বহুমুখীকরণ সম্ভব হচ্ছে। তাতে আমাদের দেশে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে এবং অর্থনীতির ভীতও শক্ত হচ্ছে। তাই আগামীতে এ ধরণের প্রদর্শনী আরো বড় পরিসরে করার প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন,দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি ব্যবসা-বাণিজ্য। তিনি মনে করেন ‘ইয়েলো পেইজেস’ যন্ত্র প্রদর্শনী দেশে শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ভূমিকা রাখবে।‘ইয়োলো পেইজেস’র ব্যবস্থাপনা পরিচালক এ. আই. এম হাসানুল মুজিব বলেন,ব্যবসা-বাণিজ্যে প্রতিযোগিতায় সক্ষমতা বাড়াতে যন্ত্র প্রদর্শনী দেশীয় শিল্প উদ্যোক্তাদের নতুন ধারণা দিবে। এ প্রদর্শনীতে অংশ নেওয়া উদ্যোক্তা, ক্রেতা ও দর্শণার্থীরা ব্যবসায়ীকভাবে নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবে। যা ২০৪১ সালে উন্নত দেশ হওয়ার অগ্রযাত্রাকে ত্বরান্বিত করবে।
তিনি জানান, প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। আগামীকাল রোববার পর্যন্ত প্রদর্শনী চলবে।

advertisement

You might also like

advertisement