মাদুরোর বিরুদ্ধে নতুন করে পদক্ষেপের ঘোষণা দেননি

advertisement

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সমর্থন দেয়ায় কিউবা ও রাশিয়ার কড়া সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ভেনিজুয়েলায় বিদ্যুৎ বিভ্রাটের জন্য ওয়াশিংটনের বিরুদ্ধে মাদুরোর অভিযোগ নাকচ করে পম্পেও সাংবাদিকদের বলেন, নিকোলাস মাদুরো ভেনিজুয়েলানদের উন্নত জীবন ও সমাজতান্ত্রিক স্বর্গের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি সমাজতন্ত্রের পথেই হাঁটছেন। এ মতবাদটি যুগে যুগে অর্থনীতিকে ধ্বংস করেছে বলে প্রমাণিত।’

তবে তিনি মাদুরোর বিরুদ্ধে নতুন করে কোন পদক্ষেপের ঘোষণা দেননি অথবা বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোর পক্ষেও কিছু বলেননি। বিশ্বের ৫০টিরও বেশি দেশ গুয়াইদোকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। পম্পেও ‘ভেনিজুয়েলার জনগণের ও তাদের গণতান্ত্রিক স্বপ্নকে নস্যাৎ করতে কিউবা ও রাশিয়া বড় ধরনের ভূমিকা রাখছে’ বলে দেশ দু’টির কঠোর সমালোচনা করেন। তিনি কিউবাকে ভেনিজুয়েলার ‘বাস্তবিক সাম্প্রজ্যবাদী শক্তি’ হিসেবে আখ্যায়িত করেছেন।

তিনি ‘মাদুরো ও তার আশপাশের সহকারীদের দেয়া কিউবার রাজনৈতিক সমর্থনের’ তীব্র নিন্দা জানিয়েছেন। পম্পেও বলেন, রাশিয়াও ভেনিজুয়েলায় সমস্যা সৃষ্টি করেছে। তারা দেশটির সরকারকে অস্ত্র সরবরাহসহ নানাভাবে সহায়তা করেছে।

You might also like

advertisement