মৌলভীবাজারের কৃতি সন্তান স্বাধীনতা পদক

মৌলভীবাজার প্রতিনিধিঃ

advertisement

২০১৯ সালের স্বাধীনতা পদক পেতে যাচ্ছেন মৌলভীবাজারের দুই নক্ষত্র। একজন দেশ বিদেশের প্রখ্যাত অর্থনীতিবিদ, গবেষক, লেখক ও সমাজ সংষ্কারক ড. কাজী খলীকুজ্জামান আহমদ। ১৯৪৩ সালের ১২ মার্চ মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচগাও এলাকার এক বনেদি মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।

তিনি স্বাধীনতা পদক পেয়েছেন সমাজসেবা ও জনসেবায় বিশেষ অবদানের জন্য। অপরজন নারী সমাজের অগ্রপথিক, শিশু হৃদরোগ বিশেষজ্ঞ সাহসী ব্রিগেডিয়ার জেনারেল ডা: নুরুন নাহার ফাতেমা বেগম। তিনি চিকিৎস্যা বিদ্যায় বিশেষ অবদানের জন্য স্বাধীনতা পদক পাচ্ছেন। ব্রিগেডিয়ার জেনারেল ডা. নুরুন নাহার ফাতেমা বেগম ১৯৬২ সালে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার বর্ণি ইউনিয়নের পাকশাইল গ্রামের এক সম্ভাব্য মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।

আগামী ২৫ মার্চ বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে তাঁরা “স্বাধীনতা পুরষ্কার- ২০১৯” গ্রহণ করবেন। ভাবুক সমাজমনষ্ক অর্থনীতির কবি খলীকুজ্জামানের অন্তর্ভেধি চোখ কৃষি, সাহিত্য, কবিতা, সমাজ উন্নেয়নসহ সকল ভাল কাজে গেঁথেই থাকতো। তিনি এ পর্যন্ত গবেষনা ভিত্তিক ৩০টি বই, ৩০০ শতাধিক গবেষনা রিপোর্ট, প্রবন্ধ, নিবন্ধ ইংরেজি ও বাংলা ভাষায় লিখেছেন। তাঁর গবেষনালব্দ বিষয়গুলো দেশ বিদেশের পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে।

You might also like

advertisement