অস্ট্রেলিয়ার মুসলিমবিদ্বেষী সিনেটর ফ্রাজার অ্যানিংকে অপসারণের দাবি

advertisement

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের সন্ত্রাসী হামলার ঘটনায় মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্য করা অস্ট্রেলিয়ার মুসলিমবিদ্বেষী সিনেটর ফ্রাজার অ্যানিংকে পার্লামেন্ট থেকে অপসারণের দাবি জানিয়েছে দেশটির চার লক্ষাধিক মানুষ।

কেট আহমাদ নামের এক ব্যক্তি পিটিশন ওয়েবসাইট চেঞ্জ.ওআরজি’তে ‘পার্লামেন্ট থেকে ফ্রাজার অ্যানিংকে অপসারণ করা হোক’ শিরোনামে একটি পিটিশনের আয়োজন করেন। এতে চার লক্ষাধিক মানুষ একদিনের মধ্যে সই করেছেন।

এদিেকে, ক্রাইস্টচার্চের সন্ত্রাসী হামলার দায় মুসলিমদের ওপর চাপাতেই অস্ট্রেলীয় এই সিনেটরের মাথায় ডিম ভেঙেছে এক বালক। ওই দৃশ্য মোবাইলেও ধারণও করতে দেখা যায় তাকে। তবে ডিম ভাঙার ঘটনায় ক্ষেপে যান ওই সিনেটর। তিনি তার পাশেই দাঁড়ানো বালকটির মাথায় ঘুষি মারেন এবং তার দিকে তেড়ে যান।
গত শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টার্চের দুটি মসজিদে বন্দুকধারীর হামলায় ৪৯ জন প্রাণ হারান। ওই ঘটনার জন্য ‘মুসলিম অভিবাসনকে’ দায়ী করেন ফ্রেশার এনিং।

এদিকে সিনেটর ফ্রেশার এনিংয়ের মন্তব্যকে ‘ঘৃণাজনক’ আখ্যা দিয়ে অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, সংসদের কথা তো বাদ-ই দিলাম, পুরো অস্ট্রেলিয়াতেই এ ধরনের ধরনের মতাদর্শের জায়গা হবে না।
ক্রাইস্টচার্চের হামলাকারী ব্রেন্টন ট্যারেন্ট (২৮) একজন অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ। ব্রেন্টনকে ‘সহিংস, ডানপন্থী ও উগ্রবাদী সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন।

You might also like

advertisement