অস্ত্র আইন পরিবর্তন ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত মন্ত্রিপরিষদ

advertisement

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন সোমবার বলেছেন, তার মন্ত্রিপরিষদ ‘নীতিগতভাবে’ অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠিন করার ব্যাপারে প্রয়োজনীয় বিভিন্ন পদক্ষেপ নিতে সম্মত হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে তারা এ আইনের আমূল সংস্কার করবে। খবর এএফপি’র।

আরডার্ন বলেন, যাতে সহজেই যে কেউ অস্ত্র হাতে না পায় সে জন্য নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আনতে ‘আমরা মন্ত্রিপরিষদে ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিয়েছি।

এসময় তিনি ক্রাইস্টচার্চের মসজিদে ভয়াবহ বন্দুক হামলার ঘটনা তদন্তের ঘোষণা দেন।

উল্লেখ্য, শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদে মুসল্লিদের ওপর নির্বিচারে গুলি চালান ব্রেন্টন ট্যারেন্ট নামে এক অস্ট্রেলীয় নাগরিক। এতে এ পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর আহত হয়েছেন প্রায় অর্ধশত মানুষ।

এ ঘটনায় অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। তবে এ ঘটনায় এখন পর্যন্ত চার বাংলাদেশি নিহতের তথ্য নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এদিকে শান্তির দেশ হিসেবে পরিচিত নিউজিল্যান্ডে এমন জঘন্য হামলার ঘটনায় স্তম্ভিত হয়ে পড়েন দেশটির মানুষ।

হামলাকারী ব্রেন্টন স্বয়ংক্রিয় বন্দুক দিয়ে হামলা চালায়। এ ধরনের অস্ত্র সহজেই যাতে যে কারো হাতে চলে না যায় হামলার পর সেই লক্ষ্যে উদ্যোগ নেয়ার ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা।

You might also like

advertisement