শত ক্রীড়াবিদের তালিকায় বাংলাদেশি তিন তারকা

advertisement

খেলাধুলার বৈশ্বিক মানচিত্রে ফুটবল, বাস্কেটবল ও টেনিসের দাপটে ক্রিকেটকে খুঁজে পাওয়াই মুশকিল। এর মধ্যে বাংলাদেশ আবার ক্রিকেটে এখনও তরুণ একটি দল। কিন্তু সেই দল থেকেই তিনজন তারকা করে ফেললেন ইতিহাস। ক্রীড়া বিষয়ক দুনিয়ার অন্যতম বৃহত্ সংবাদ সংস্থা ইএসপিএনের বিচারে এই বছরের সবচেয়ে আলোচিত একশ ক্রীড়াবিদের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার—সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাশরাফি বিন মুর্তজা।

তালিকায় সাকিবের অবস্থান ৯০, মুশফিকের ৯২ ও মাশরাফি ৯৮তম। এই প্রথম বাংলাদেশের কোনো ক্রীড়াবিদ এই তালিকায় ঠাই পেলেন। এই তালিকায় ক্রিকেট থেকে স্থানই পেয়েছেন ১৩ জন ক্রিকেটার। সব কজন ক্রিকেটার ভারত ও বাংলাদেশের। তালিকায় সবার ওপরে আছেন পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। দুই নম্বরে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেব্রন জেমস। আর তিন নম্বরে আর্জেন্টাইন স্টার লিওনেল মেসি। চার নম্বরে ব্রাজিলের তারকা নেইমার জুনিয়র।

এই তালিকায় বাংলাদেশের তিন ক্রিকেটার ছাড়াও আছেন ভারতের আটজন ক্রিকেটার। তারা হলেন, বিরাট কোহলি (৭), মহেন্দ্র সিং ধোনি (১৩), যুবরাজ সিং (১৮), সুরেশ রায়না (২২), রোহিত শর্মা (৪৬), রবিচন্দ্রন অশ্বিন (৪২), হরভজন সিং (৭৪) ও শিখর ধাওয়ান (৯৪)।

সারা পৃথিবীর ৭৮টি দেশের আট শতাধিক ক্রীড়াবিদের ওপর জরিপ চালিয়ে এই তালিকা তৈরি করেছে ইএসপিএন। মূলত বেশ কিছু মানদণ্ড অনুসরণ করে করা হয়েছে এই তালিকা। এর মধ্যে আছে গুগলে এই তারকাকে কতোটা খোঁজা হয়, ফেসবুক-টুইটারে তাদের অনুসরণকারী কেমন এবং বিভিন্ন বিজ্ঞাপন থেকে তাদের আয় কেমন হয়।

You might also like

advertisement