নিউজিল্যান্ডে জুমার নামাজ সম্প্রচারের নির্দেশ

advertisement

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে নিহতদের শ্রদ্ধা জানাতে দেশটির রেডিও ও টেলিভিশনে শুক্রবারের জুমার নামাজ সরাসরি সম্প্রচারের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। বুধবার ক্রাইস্টচার্চের একটি স্কুল পরিদর্শনে গিয়ে এ ঘোষণা দেন তিনি। রয়টার্স।

আগামী শুক্রবার ক্রাইস্টচার্চের মসজিদে হামলার এক সপ্তাহ পূরণ হবে। এই উপলক্ষে শুক্রবার নিহত মুসল্লিদের স্মরণে ও শ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা বলেও ঘোষণা দেয়া হয়েছে।

জাসিন্ডা জানান, তার দেশের সবাই মুসলিমদের প্রতি সংহতি জানাতে চায়। তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাসিন্ডা স্কুল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিশ্বের একজন মুসলমানের ওপর হামলা মানে সকল মুসলমানের ওপর হামলা। একজন নিরপরাধ মানুষের ওপর হামলা মানে পুরো মানবজাতির ওপর হামলা।

এটা মানবিক ও আন্তর্জাতিক ট্রাজেডি। মুসলিম ট্রাজেডি নয়, নিউজিল্যান্ড ট্রাজেডি। সন্ত্রাসী হামলা চালানো হয় আমাদের মধ্যে বিভেদ তৈরি করতে। কিন্তু আমরা একে প্রত্যাখান করে আরও একতাবদ্ধ হয়েছি বলেন জাসিন্ডা।

উল্লেখ্য, শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদে মুসল্লিদের ওপর নির্বিচারে গুলি চালান ব্রেন্টন ট্যারেন্ট নামে অস্ট্রেলীয় এক শ্বেতাঙ্গ বর্ণবাদী। এতে ৫০ জনের মৃত্যু হয়েছে। আর আহত হয়েছেন প্রায় অর্ধশত মানুষ।

You might also like

advertisement