মার্কিন মানবাধিকার প্রতিবেদন পক্ষপাতদুষ্ট

advertisement

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে মানবাধিকার চর্চা বিষয়ে সাম্প্রতিক মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মানবাধিকার প্রতিবেদন সম্পূর্ণভাবে পক্ষপাতদুষ্ট।

গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকায় সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘প্রতিবেদনটি বাংলাদেশের কতিপয় সংস্থা যেমন ‘অধিকার’ ও ‘টিআইবি’ থেকে নেওয়া তথ্যের উপর ওপর ভিত্তি করে তৈরি। তাই ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশের মানবাধিকার বিষয়ে প্রতিবেদনটি একপেশে বলে মনে করছি।

মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের কতিপয় মিডিয়া ও এনজিও থেকে প্রাপ্ত তথ্য নিয়ে প্রতিবেদন তৈরি করেছে। এই প্রতিবেদন তাদের নিজস্ব কোনো অনুসন্ধানের উপর ভিত্তি করে লেখা হয়নি।

তিনি বলেন, প্রতিবেদনের পর্যবেক্ষণগুলো যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য বাংলাদেশের জন্য নয়, তাই এটাকে বাংলাদেশ প্রত্যাখ্যান করছে। তিনি বলেন, বিগত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন ছিলো অত্যন্ত উত্সবমুখর, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ। আওয়ামী লীগ বিপুলভাবে বিজয় লাভ করে।

ড. হাছান বলেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ও প্রাদেশিক কারাগারে প্রায় ২৩ লাখ মানুষ বন্দী রয়েছে। অনেক নাগরিক পুলিশের গুলিতে নিহত হয়েছেন। এসব নিয়ে বিশ্বে যুক্তরাষ্ট্রের সমালোচনা হয়ে থাকে।

মন্ত্রী বলেন, বাংলাদেশে একাদশ সংসদ নির্বাচনের পর যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের নতুন সরকারকে অভিনন্দন জ্ঞাপন করে এবং যুক্তরাষ্ট্র সরকার জানায় যে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক হবে বহুমাত্রিক।

You might also like

advertisement