পরিণত বয়স কত?

advertisement

কুড়ি বা তার আশপাশের বয়সে আপনাকে কি কখনও ‘বড় হও’ কথাটি শুনতে হয়েছে? ইন্টারনেটে বিড়ালের ভিডিওগুলো কেন এতো মজার মনে হয় তা নিয়ে কি আপনাকে অজুহাত দিতে হয়েছে? এক্ষেত্রে নিশ্চয়ই আপনার এমন কোনো কারণ আছে যার জন্য আপনি প্রাপ্তবয়স্কদের মত আচরণ করছেন না। মস্তিষ্ক বিজ্ঞানীদের মতে, ৩০ বছর বয়সের আগে কেউই সম্পূর্ণ রূপে ‘প্রাপ্তবয়স্ক’ হয়ে ওঠে না।

বর্তমানে যুক্তরাজ্যসহ অনেক দেশের আইন অনুসারে কারও বয়স ১৮ বছর হলেই তাকে একজন পরিপক্ব প্রাপ্তবয়স্ক মানুষ হিসেবে মনে করা হয়। যে বিজ্ঞানীরা মস্তিষ্ক এবং স্নায়ুবিক বিষয়াদি নিয়ে গবেষণা করেন, তাদের মতে, কে কোন বয়সে পরিণত হবে সেটি একেকজনের ক্ষেত্রে একেকরকম। গবেষণায় দেখা গেছে যে, যাদের বয়স ১৮ তারা তখনও মস্তিষ্কের নানা ধরনের পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। যেটা কিনা তাদের আচরণকে প্রভাবিত করতে পারে। অনেক সময় মস্তিষ্কের এই পরিবর্তন মানসিক অসুস্থতার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার জোন্স বলেন, আমরা এটাই বলতে চাই যে, যখন আপনি শৈশব থেকে প্রাপ্তবয়স্কদের কাতারে চলে যান, সেই সংজ্ঞাটি ক্রমেই অদ্ভুত দেখায়।

বিজ্ঞানীরা বলছেন, ৩০ বছর পর্যন্ত কেউই ‘প্রাপ্তবয়স্ক’ হয়ে উঠবে না। অধ্যাপক পিটার জোন্স আরো বলেন, মানুষের বড় হয়ে ওঠার এই রূপান্তর প্রক্রিয়াটি খুব সূক্ষ্ম যেটা তিন দশক ধরে হয়। আমি অনুমান করি যে শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য ব্যবস্থা এবং আইনি ব্যবস্থার মতো বিষয়গুলো তাদের এই সংজ্ঞা বের করার বিষয়টিকে সহজ করে তোলে।

যখন আপনার বয়স ১৮ হয়, তখন আপনি ভোট দেওয়ার অধিকার পান, সম্পদ বন্ধক বা গচ্ছিত রাখার সুবিধা পান। অনেক দেশে এই বয়সের ছেলেমেয়েরা মদ কিনতে পারে। এছাড়া পুলিশের হাতে ধরা পড়লেও আপনার বিরুদ্ধে প্রাপ্তবয়স্ক হিসেবেই ব্যবস্থা নেওয়া হয়। তা সত্ত্বেও, অধ্যাপক জোন্স বিশ্বাস করেন যে একজন অভিজ্ঞ অপরাধ বিচারক ১৯ বছর বয়সী কিশোর এবং ৩০ বছরের ‘কঠোর অপরাধীর’ মধ্যে পার্থক্য করতে পারেন। তিনি বলেন, আমার মনে হয় মানুষ গত্বাধা দৃষ্টিভঙ্গিতেই অভ্যস্ত হয়ে পড়ছে, তারা শুঁয়াপোকা থেকে প্রজাপতিতে পরিণত হওয়ার ধারণা পছন্দ করে না।

You might also like

advertisement