পাকিস্তানকে কঠিন হুশিয়ারী মার্কিন যুক্তরাষ্ট্র

advertisement

সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পাকিস্তানকে কঠোরভাবে সতর্ক করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তানকে জানিয়ে দিয়েছে, ভারতের বিরুদ্ধে আর একটি সন্ত্রাসী হামলা হলেও সেটি পাকিস্তানের জন্য ‘অত্যন্ত সমস্যার’ কারণ হবে।

বুধবার হোয়াইট হাউজের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, আমরা দেখতে চাই, পাকিস্তান বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে প্রয়োজনীয় এবং কড়া পদক্ষেপ গ্রহণ করছে। বিশেষ করে লস্কর-ই-তইবা এবং জইশ-ই-মহম্মদের মতো সংগঠনদের বিরুদ্ধে। যাতে অন্তত এটুকু নিয়ে আমরা নিশ্চিত হতে পারি যে, ওই ভূখণ্ডে সন্ত্রাসবাদের কারণে আর নতুন করে ওখানে এবং অন্য কোথাও কোনও সমস্যার সৃষ্টি হচ্ছে না।

তিনি আরও বলেন, পাকিস্তান যদি এই জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে কোনও কড়া ব্যবস্থা না নেয় এবং নতুন কোনও জঙ্গি সংগঠন উঠে এসে হুমকি তৈরি করে, তাহলে তা পাকিস্তানের অত্যন্ত খারাপ কিছু নিয়ে আসবে। যা কোনওভাবেই কাম্য নয়।

ভারতীয় বিমানবাহিনী কর্তৃক পাকিস্তানের বালাকোটের জঙ্গি শিবিরে হামলার ঘটনার পর মার্কিন যুক্তরাষ্ট্র যে প্রবলভাবে চায়, পাকিস্তান এই সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিক, তা একদম স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে হোয়াইট হাউজ।

যদিও, পুরো ব্যাপারটি সম্বন্ধে কথা বলার সময় এখনও আসেনি, তবে পাকিস্তান কিছু প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করেছে। বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। জইশ-ই-,মোহাম্মদের মতো ভয়ঙ্কর জঙ্গি সংগঠনের ওপর প্রশাসনিকভাবে দখল নিয়েছে। এই ব্যাপারগুলিকে আমরা ইতিবাচক পদক্ষেপ হিসাবেই দেখছি, বলেন তিনি।

You might also like

advertisement