বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক ১ এপ্রিল

advertisement

ভারত ও বাংলাদেশের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের বৈঠক আগামী ১ এপ্রিল অনুষ্ঠিত হবে। বৈঠকে এই দুই প্রতিবেশী দেশের মধ্যে আন্ত:সীমান্ত নিরাপত্তা, সীমান্তে পাচার ও সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে ৭তম বৈঠক এটি।

ভারতে বাংলাদেশ হাই কমিশন সূত্র জানায়, এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ভারতের পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

বৈঠকে যোগ দিতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তিন দিনের সরকারি সফরে আগামী ৩১ মার্চ নয়াদিল্লীতে যাবেন। তিনি ২ এপ্রিল ঢাকায় ফিরবেন বলে আশা করা হচ্ছে। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের ৬ষ্ঠ বৈঠক গত বছরের অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। সে সময় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বাংলাদেশ সফরে এসেছিলেন।

আরেটি সূত্র জানায়, ১১ এপ্রিল থেকে ভারতের সাধারণ নির্বাচন শুরুর আগের এই বৈঠকে তারা বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ, তাদের প্রত্যাবর্তন, ভিসা ইস্যুর ক্ষেত্রে সীমাবদ্ধতা (জরুরি প্রয়োজন ব্যতীত) সহ অন্য বিষয় নিয়ে আলোচনা করতে পারেন।

ভারতের লোকসভার ৫৪৩ আসনের ওই নির্বাচন ১১ এপ্রিল থেকে ৭ দফায় অনুষ্ঠিত হয়ে ১৯ মে শেষ হবে। নির্বাচনের ফলাফল ২৩ মে ঘোষণা করা হবে। বাসস।

You might also like

advertisement