কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে গণহত্যা দিবস পালিত

advertisement

গভীর ভাবগাম্ভীর্য পরিবেশে ‘গণহত্যা দিবস ২০১৯’ পালন করল কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন। এলক্ষ্যে ২৫ মার্চ সন্ধ্যায় মিশন প্রাঙ্গণে গণহত্যার ওপর আলোকচিত্র প্রদর্শন করার পাশাপাশি ওই নির্মম হত্যাকান্ডের উপর নির্মিত প্রামাণ্যচিত্র ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

‘গণহত্যা দিবস ২০১৯’ উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে কাউন্সেলর ও দূতালয় প্রধান বি.এম.জামাল হোসেন ও কাউন্সেলর (কন্সুলার) মনসুর আহমেদ।

এরপর গণহত্যা দিবসের ওপর এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপ-হাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্মাননাপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক দিলীপ চক্রবর্তী, বাংলাদেশ মুক্তিযুদ্ধ সহায়ক সমিতির সদস্য সরদার আমজাদ আলী, বিশিষ্ট সাংবাদিক শুখরঞ্জন দাস ও বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোঃ মোফাকখারুল ইকবাল।
সবশেষে জহির রায়হান পরিচালিত ‘স্টপ জেনোসাইড’ প্রামাণ্য চিত্রটি প্রদর্শিত হয়। প্রামাণ্যচিত্রটি দেখে সাধারণ জনগণ আবেগ আপ্লুত হয়ে পরেন। এরপর কলকাতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ণরত বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি নাটিক পরিবেশন করা হয়।

You might also like

advertisement