গাফিলতি কোথায়, তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর

advertisement

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন দেশটির ক্রাইস্টচার্চ মসজিদে হামলার ঘটনায় স্বাধীন বিচার বিভাগীয় (রয়েল কমিশন) তদন্তের নির্দেশ দিয়েছেন। গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল-নুর মসজিদে হামলা চালায় ব্রেন্টন ট্যারান্ট। ঘটনায় ৫০ জন নিহত হন।

জাসিন্ডা জানিয়েছেন, রয়্যাল কমিশন তদন্ত করে দেখবে পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে কোন গাফিলতি ছিল কি না। চাইলে তারা ওই ঘটনা রুখতে পারত কি না ইত্যাদি। নিউজিল্যান্ডের শীর্ষস্থানীয় স্বাধীন তদন্তকারী সংস্থা ‘রয়্যাল কমিশন’ এ বিষয়ে কাজ করবে।

আর্ডের্ন বলেন, ‘‘কীভাবে সন্ত্রাস হানা চলল এবং আমরা চাইলে তা আটকাতে পারতাম কি না, সেই সংক্রান্ত বিশদ রিপোর্ট দেবে ওরা। একটা প্রশ্নের উত্তর তো চাই-ই, আমাদের কাছে আরও খবর থাকা উচিত ছিল কি না।’’ এছাড়াও সেমি অটোমেটিক অস্ত্র কতটা সহজলভ্য এবং ওই হামলার ঘটনায় সোশ্যাল মিডিয়ার ভূমিকা তদন্ত করে দেখা হবে।
ইতিমধ্যেই আরডার্ন জানিয়েছেন, অস্ত্র আইন সংস্কার করা হবে। সেক্ষেত্রে সেমি অটোমেটিক অস্ত্র, অ্যাসল্ট রাইফেল ও উচ্চ-ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন নিষিদ্ধ ঘোষণা করা হবে। আরডার্নের আশা, আগামী ১১ এপ্রিলের মধ্যে ওই নতুন আইন তৈরি হয়ে যাবে।

You might also like

advertisement