জার্মানির বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস পালিত

advertisement

জার্মানির বার্লিনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দেশের স্বাধীনতা সংগ্রামে সকল শহীদ ও আত্মত্যাগীদের স্মরণ করে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে আয়োজিত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের পর ১৯৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী সকল বীর শহীদ ও বঙ্গজননীদের স্মরণ করে স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

পরে পবিত্র ত্রিপিটক পাঠ ও কোরআন তেলওয়াতের পর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর বানী পাঠ করে শোনান রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ। স্মারক স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন শেষে দূতাবাসের প্রথম সচিব মু. সফিউল আজম জনীর পরিচালনায় দিবসের গুরুত্ব নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন নাজমুন নেসা পিয়ারী, জার্মান ও বার্লিন আওয়ামী লীগের পক্ষে শীর্ষ নেতা মিজানুল হক খান, মোবারক আলী বকুল, মাসুদুর রহমান, নূর ই আলম সিদ্দীকি রুবেল, জাহিদুল ইসলাম পুলকসহ ও বিএনপির শীর্ষ নেতা আবু হানিফ।

এসময় বক্তারা বলেন, স্বাধীনতার ৪৮ বছরে বাংলাদেশ এখন বিশ্বের অন্যান দেশের কাছে রোল মডেল। আর এই ধারা অব্যাহত রাখতে সবার নিজ নিজ জায়গা থেকে দল মত নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে। ধর্মনিরপেক্ষ, অসাম্প্রদায়িক দেশ গড়তে দেশে নব্য রাজাকার, দুর্নীতিবাজ ও ধর্মীয় জঙ্গিবাদকে সমুলে দমন আর বর্তমান সামাজিক অবক্ষয় ঠেকানো না গেলে স্বাধীনতার লক্ষ্য কখনই পূরণ হবে না।

You might also like

advertisement