রাজধানীতে চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধন

advertisement

রাজধানীর ধানমণ্ডি-সায়েন্স ল্যাব-নিউমার্কেট-আজিমপুর রুটে চক্রাকার বাস সার্ভিস চালু হয়েছে। শীতাতাপ নিয়ন্ত্রিত এই অত্যাধুনিক বাস সার্ভিস বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন-বিআরটিসির তত্ত্বাবধানে চালু করা হয়। বুধবার দুপুরে কলাবাগান মাঠের সামনে থেকে এ সার্ভিসের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বাস সার্ভিসের উদ্বোধন করে সাঈদ খোকন বলেন, ‘আমরা আশা করি, চক্রাকার বাস সার্ভিসের মাধ্যমে এই এলাকায় যানজট কমবে। উন্নত সেবা ও শৃঙ্খলা নিশ্চিত হবে। আমরা চাই আমাদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত হোক। আমরা আশা করি, এই প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি নাগরিকরা সচেতন হবে। আমরা সর্বোচ্চ সেবা সর্বনিম্ন মূল্যে নিশ্চিত করবো।

মেয়র জানান, চক্রাকার এই বাসে সর্বনিম্ন ভাড়া হবে ১০ এবং সর্বোচ্চ ৩০ টাকা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমরা সবাই একসঙ্গে কাজ করে একটি নিরাপদ সড়ক নিশ্চিত করবো। শিগগিরই বিষয়টি দৃশ্যমান হবে।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘আমরা আগামী ১৫ দিনের মধ্যে গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে চাই। আমরা চাই না আর কোনও লাশ পড়ুক। জেব্রা ক্রসিংয়ের আগে চালককে গাড়ি থামাতে হবে।

তিনি আরও বলেন, ‘আজ দুটি রুটে চক্রাকার সার্ভিস চালু হচ্ছে। এর পরে আমরা উত্তরা ও মতিঝিলে আরও দুইটি চক্রাকার বাস চালু করবো। এর ফলে ব্যক্তিগত ও অযান্ত্রিক পরিবহনের সংখ্য কমে আসবে।

নির্ধারিত রুটের ৩৬টি স্থানে বাসগুলো থামবে এবং সেখানে থাকবে টিকিট কাউন্টার। টিকিট কিনে লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে হবে। ৫ থেকে ১০ মিনিট পর পর রাস্তার দুই পাশেই বাস পাওয়া যাবে।

ঢাকা পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান খন্দকার রাকিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধন পর্বে আরও উপস্থিত ছিলেন বিআরটিসি চেয়ারম্যান মশিউর রহমান, বিআরটিএ চেয়ারম্যান ফরিদ উদ্দিন ভুইয়া প্রমুখ।

You might also like

advertisement