এরদোগানের প্রার্থী নির্বাচনে পরাজয়ের পথে

advertisement

স্থানীয় সরকার নির্বাচনে ব্যাপক ভরাডুবি হতে চলেছে দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের দল জাস্টিট এন্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি)। ডেইলি সাবাহ’র।

রবিবার (৩১ মার্চ) এই নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সময় রাত সাড়ে ৩টার সময় বেশিরভাগ কেন্দ্রের ভোট গণনা শেষ হয়।

এতে দেখা যায়, এরদোগানের দলের নেতৃত্বাধীন জোটের ব্যাপক ভরাডুবি হতে চলেছে।
জানা গেছে, ভোটের ৯১ শতাংশ ইতোমধ্যে গণনা শেষ হয়েছে। এতে একেপির সঙ্গে প্রধান প্রতিদ্বন্দ্বিতা করেছে ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি (এমএইচপি)।

তুরস্কের প্রধান শহর ইস্তাম্বুলে ৯৮ দশমিক ৮ শতাংশ ভোট গণনার পর দেখা যায় এরদোগানের মনোনীত প্রার্থী বিনালি ইলদ্রিম পেয়েছেন ৪৮ দশমিট ৭১ ভাগ। এই শহরে শক্ত প্রতিদ্বন্দ্বী ছিল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) প্রার্থী একরেম ইমামগলু। তিনি পেয়েছেন ৪৮ দশমিক ৬৫ ভাগ। খুব সামান্য ভোটে এগিয়ে আছেন এরদোগানের প্রার্থী।

অন্যদিকে আঙ্কারা শহরে সিএইচপির প্রার্থী মানসুর ইয়াভাস পেয়েছেন ৫০ দশমটিক ৬২ ভাগ। আর একেপির প্রার্থী মেহমেত ওজহাসেকি পেয়েছেন ৪৭ দশমিক ২০ ভাগ। এখানে এরদোগানের প্রার্থী নিশ্চিত পরাজয়ের পথে।

এছাড়া তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে সিএইচপি প্রার্থী তাঙ্ক সোয়ার পেয়েছেন ৫৮ দশমিক ০৬ ভাগ। আর এরদোগানের দলের প্রার্থী নিহাট জেবেকসি পেয়েছেন মাত্র ৩৮ দশমিক ৪৯ ভাগ। এখানেও এরদোগানের প্রার্থী ভরাডুবির দ্বারপ্রান্তে।

You might also like

advertisement